আন্তর্জাতিক

এবার মিয়ানমারে ভূমিকম্প

নেপালে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানার একদিন যেতে না যেতেই এবার মিয়ানমারে আঘাত হেনেছে ভূকম্পন। সোমবার (২৩ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ৭টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় সাগাইং অঞ্চলে আঘাত হানে এই ভূমিকম্প। ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, মিয়ানমারে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৩। উৎপত্তিস্থল ছিল ভারতীয় রাজ্য মনিপুরের রাজধানী ইম্ফাল থেকে ১৬৮ কিলোমিটার দক্ষিণে। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৯০ কিলোমিটার গভীরে।

Advertisement

আরও পড়ুন>> ১৫ বছরে ১৪১ ভূমিকম্প, ভয়াবহ বিপর্যয়ের মুখে ঢাকা

তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Earthquake of Magnitude:4.3, Occurred on 23-10-2023, 06:29:16 IST, Lat: 23.30 & Long: 94.03, Depth: 90 Km ,Location: Myanmar, for more information Download the BhooKamp App https://t.co/82ukiWyeHo@ndmaindia @Indiametdept @Dr_Mishra1966 @Ravi_MoES @KirenRijiju pic.twitter.com/3VeRwUn7Mw

Advertisement

— National Center for Seismology (@NCS_Earthquake) October 23, 2023

এর আগে, রোববার সকালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। দেশটির ন্যাশনাল আর্থকোয়াক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টারের তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাঠমান্ডু থেকে ৫৫ কিলোমিটার দূরে ধাদিং জেলায়। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১৩ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন>> নেপালে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

এর ২৪ ঘণ্টা যেতে না যেতেই নেপালে আঘাত হানে ৪ দশমিক ৩ মাত্রার আরও একটি ভূমিকম্প। এনসিএসের তথ্যমতে, এটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ মাত্র মাত্র পাঁচ কিলোমিটার গভীরে।

তবে এসব ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Advertisement

তিব্বতীয় এবং ভারতীয় টেকটোনিক প্লেটের মিলিত স্থানের ওপর অবস্থিত হওয়ায় নেপালে প্রায়ই শক্তিশালী ভূমিকম্পের ঘটনা ঘটে। সরকারের দুর্যোগ পরবর্তী চাহিদা মূল্যায়ন (পিডিএনএ) রিপোর্ট অনুসারে, এটি বিশ্বের ১১তম ভূমিকম্পপ্রবণ দেশ।

আরও পড়ুন>> এক সপ্তাহের ব্যবধানে ফের ভূমিকম্প আফগানিস্তানে

২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্প ও তার পরের আফটারশকগুলোর আঘাতে প্রায় নয় হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন।

সূত্র: এএনআই, এনডিটিভিকেএএ/