দেশজুড়ে

ধানক্ষেত থেকে ৮ ফুট লম্বা অজগর উদ্ধার

পঞ্চগড়ে ধানক্ষেত থেকে আট ফুট লম্বা এক অজগর সাপ উদ্ধারের পর বনবিভাগের কাছে হস্তান্তর করেছে স্থানীয়রা। শনিবার (২১ অক্টোবর) সকালে উপজেলা সদরের ভারতীয় সীমান্ত এলাকা আমতলা থেকে সাপটি উদ্ধার করা হয়।

Advertisement

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, আমতলা এলাকার জহিরল ইসলামের ধানক্ষেতে বেড়া দেওয়া জালে আটকা পড়েছিল অজগরটি। সকালে ক্ষেতের পাশের বাঁশ কাটতে গেলে অজগরটি দেখতে পান তরিকুল নামে স্থানীয় এক ব্যক্তি। খবর পেয়ে সাপটি দেখতে এলাকার মানুষের ভিড় শুরু হয়। পরে স্থানীয় বন্যপ্রাণী বিশেষজ্ঞ সহিদুল ইসলাম বনবিভাগের কর্মীদের সহযোগিতায় সাপটি উদ্ধার করেন।

আরও পড়ুন: কলাপাড়ায় বিষধর শঙ্খিনী সাপ উদ্ধার

বন্যপ্রাণী ও সাপ রক্ষা সংগঠনের সভাপতি সহিদুল ইসলাম বলেন, আমরা ধারণা করছি সাপটি ভারত থেকে সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। সাপটি বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। এই সাপটি বার্মিজ অজগর নামে পরিচিত। এই ধরনের সাপ সচরাচর এই এলাকায় দেখা মিলে না।

Advertisement

পঞ্চগড় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মধুসুধন বর্মন বলেন, উদ্ধার করা সাপটির ওজন ২০ কেজির বেশি হবে। লম্বায় আট ফুট। বয়স প্রায় দুই বছর। অজগরটি উদ্ধার করে দিনাজপুর বন বিভাগের কাছে পাঠানো হয়েছে। তারা দিনাজপুর রামসাগর উদ্যানে সাপটি অবমুক্ত করবে।

সফিকুল আলম/জেএস/জেআইএম