আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইসরায়েল-হামাস সংঘাতের বিস্তার ঘটলে পরিণতি হবে ভয়াবহ: সৌদি যুবরাজইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে চলমান সংঘাতের বিস্তার ঘটলে তার পরিণতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সৌদি আরবের রাজধানী রিয়াদে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকের সময় এমন হুশিয়ারি দেন তিনি।

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে কয়েক দফায় রকেট হামলাইরাকের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে রকেট ও ড্রোন হামলার খবর পাওয়া গেছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সেনারা থাকেন। ঘাঁটির ভেতরে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দুই নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম রয়টার্স এই তথ্য জানিয়েছে।

মার্কিন নাগরিকদের জন্য বিশ্বব্যাপী ভ্রমণ সতর্কতা জারিদখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে গাজা উপত্যকা এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এ অবস্থায় ইসরায়েলকে পূর্ণ সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ফলে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। এ জন্য পূর্ব সতর্কতা হিসেবে নিজ নাগরিকদের জন্য বিশ্বব্যাপী ভ্রমণ সতর্কতা জারি করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

Advertisement

কূটনীতিক প্রত্যাহারের পর নাগরিকদের ভারত ভ্রমণে সতর্ক করলো কানাডাখালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড কেন্দ্র করে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করার পর এবার নিজ দেশের নাগরিকদের ভারত ভ্রমণের বিষয়ে সতর্কবার্তা দিয়েছে কানাডা।

চীনের পারমাণবিক অস্ত্রভাণ্ডার ব্যাপকভাবে বেড়েছে: যুক্তরাষ্ট্রযুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রকাশিত একটি বার্ষিক প্রতিবেদনে চীনের পারমাণবিক অস্ত্রভাণ্ডার ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ার তথ্য জানানো হয়েছে। পেন্টাগন বলছে, চীনের হাতে এখন প্রায় ৫০০টি অপারেশনাল ওয়ারহেড রয়েছে। ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশটি এই অস্ত্রাগার দ্বিগুণ করে ১০০০ ওয়ারহেড মজুত করার আশা করছে।

পাকিস্তানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছেপাকিস্তানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। স্টেট ব্যাংক অব পাকিস্তান এক প্রতিবেদনে জানিয়েছে, সাপ্তাহিকভিত্তিতে রিজার্ভ বেড়েছে শূন্য দশমিক ৮৮ শতাংশ। এতে কেন্দ্রীয় ব্যাংকটির রিজার্ভ দাঁড়িয়েছে ৭ দশমকি ৭ বিলিয়ন ডলারে।

গাজায় পাঁচ কোটি ইউরোর সহায়তা প্যাকেজ পাঠাবে জার্মানিইসরায়েলের হামলায় বিপর্যস্ত গাজায় পাঁচ কোটি ইউরোর সহায়তা প্যাকেজ পাঠানোর কথা জানিয়েছে ইউরোপের দেশ জার্মানি। বৃহস্পতিবার জর্ডান থেকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক এ ঘোষণা দেন।

Advertisement

ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮ফ্রান্সে গত কয়েকদিন ধরে দফায় দফায় বোমা হামলার হুমকি ঘটনায় এ পর্যন্ত ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের বেশিরভাগই অপ্রাপ্তবয়স্ক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্যারেলপ্রতি ৯৩ ডলার ছাড়ালো তেলের দামইসরায়েল-গাজা সংঘাতের প্রভাবে দ্রুত বাড়ছে জ্বালানি তেলের দাম। শুক্রবার (২০ অক্টোবর) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে ব্যারেলপ্রতি এক ডলারেরও বেশি। এর ফলে টানা দুই সপ্তাহ বাড়তে চলেছে তেলের দাম।

সৌদি আরবে ভবিষ্যতের নগরী গড়ে তুলছে চীনরিয়াদ ও বেইজিংয়ের মধ্যে মধ্যে সহযোগিতার দৃষ্টান্ত হিসেবে গড়ে চীনের সহযোগিতায় সৌদি আরবে তোলা হচ্ছে ভবিষ্যতের নগরী ‘এনইওএম’। সৌদির উত্তর-পশ্চিমে অবস্থিত তাবুক সিটিতে ২৬ হাজার ৫০০ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে বিশেষ এই নগরী গড়ে উঠছে।

ইতালীয় প্রধানমন্ত্রীর সংসারে ভাঙনদীর্ঘদিনের সঙ্গী আন্দ্রেয়া জিয়ামব্রুনোর সঙ্গে সম্পর্কের ইতি টানলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। শুক্রবার (২০ অক্টোবর) সোশ্যাল মিডিয়ায় নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।

কেএএ/জেআইএম