দেশজুড়ে

নজর কাড়ছে কেদারনাথ মন্দিরের আদলে তৈরি প্লাস্টিক বোতলের গেট

দূর থেকে মনে হচ্ছে ইট, বালু ও সিমেন্ট দিয়ে তৈরি একটি মন্দির। কিন্তু সামনে গিয়ে দেখা যায় প্লাস্টিকের পরিত্যক্ত বোতল দিয়ে তৈরি গেট। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্যতিক্রমী গেটটি তৈরি করা হয়েছে সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া দাশপাড়া দুর্গা মন্দিরে।

Advertisement

ভারতের কেদারনাথ মন্দিরের আদলে তৈরি করা হয়েছে প্লাস্টিক বোতলের গেটটি। যা ভক্ত ও দর্শনার্থীদের নজর কেড়েছে।

গেটটি দেখতে আসা মনিষা রায় বলেন, ‘এমন গেট আগে কোথাও দেখিনি। আমাদের এলাকায় মণ্ডপগুলোতে সচরাচর কাপড়ের তৈরি গেট দেখি। তবে এই প্রথম দেখলাম প্লাস্টিক বর্জ্য কাজে লাগিয়ে এমন একটি গেট তৈরি করা হয়েছে।’

মন্দিরের পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বাপ্পা কুমার দাশ জাগো নিউজকে জানান, প্রতিবছর মতো এবারও ব্যতিক্রম কিছু উপহার দেওয়ার জন্য তাদের এ ব্যতিক্রম উদ্যোগ।

Advertisement

তিনি বলেন, গেটটি মূলত ভারতের কেদারনাথ মন্দিরের আদলে করা হয়েছে। গেটের সরঞ্জাম হিসেবে লেগেছে এক লাখের বেশি বিভিন্ন কোমল পানীয় স্প্রাইট, টাইগার, ক্লেমনের পরিত্যক্ত খালি বোতল। খরচ হয়েছে প্রায় দুই লাখ টাকা। ৪১ শ্রমিকের দেড় মাসের পরিশ্রমের ফসল এটি। তার মতে, এমন গেট আগে কোথাও দেখা যায়নি।

এ বিষয়ে পূজা উদযাপন কমিটির সভাপতি সন্দীপ কুমার দাশ জাগো নিউজকে বলেন, আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে কেদারনাথ মন্দিরে সহজে যাওয়া আসা করা সম্ভব নয়। সেটির কিছুটা আঁচ দিতেই আমাদের এ উদ্যোগ।

আহসানুর রহমান রাজীব/এসআর/জেআইএম

Advertisement