একুশে বইমেলা

বইপড়া মানুষের সংখ্যা যেন বেশি থাকে: জয়শ্রী দাস

জয়শ্রী দাস কথাসাহিত্যিক ও গবেষক। জন্মগ্রহণ করেছেন পটুয়াখালী শহরের মাতৃসদন হাসপাতালে। মা সুনীতি সুধা দাস পটুয়াখালী সদরের একটি কলেজের রসায়নের অধ্যাপক ছিলেন। বাবা সত্যরঞ্জন দাস পটুয়াখালী শহরে অনেকগুলো স্কুল-কলেজের প্রতিষ্ঠাতা এবং শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন।

Advertisement

জয়শ্রী দাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। এরপর মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর করেছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। পুনরায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করছেন। জীবনসঙ্গী উত্তম কুমার দাস এবং দুই সন্তান ঋদ্ধি মনন ও অনুরণন আর্য। জয়শ্রী একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা।

তার প্রকাশিত উপন্যাস: একটি অন্যরকম গল্প (২০১৮), সে এবং দ্বিতীয় (২০১৯), সদয় অবগতি (২০২০), তুমি আছো কবিতা নেই (২০২১), দেশ ও একটি জঠরের মৃত্যু (২০২৩)। গল্পের বই: বিবর্ণ নয়ন তারা (২০২২)। এছাড়া তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে গুরুত্বপূর্ণ বিষয়ে উপ-সম্পাদকীয় লেখেন।

আরও পড়ুন: গোছানো ও পরিপাটি বইমেলা চাই: রনি রেজা 

Advertisement

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?জয়শ্রী দাস: আগামী বইমেলায় আমার একটি রহস্য উপন্যাস প্রকাশিত হবে। যা শিশু এবং বড় সবাই পড়ে আনন্দ পাবেন বলে আশা করি।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?জয়শ্রী দাস: আগামী বইমেলায় দর্শনার্থীদের তুলনায় বইপড়া মানুষের সংখ্যা যেন বেশি থাকে। আমি আগেও চেয়েছি, আজও চাই—সবাই বই পড়ুক।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসঙ্গতি চোখে পড়েছে?জয়শ্রী দাস: বাংলা একাডেমির বইমেলায় খাবার দোকানগুলোতে উপচেপড়া ভিড় থাকে। সন্ধ্যায় আমি প্রায়ই বইমেলা থেকে বের হওয়ার গেটে দাঁড়িয়ে দেখেছি, মানুষের দু’খানা হাত যেন শূন্য। যা আসলে পূর্ণ হওয়ার কথা বইয়ের ভারে। বিষয়টি আমার কাছে নিদারুণ অসঙ্গতি বলে মনে হয়।

Advertisement

আরও পড়ুন: স্টল খুঁজে পেতে সুনির্দিষ্ট গাইডলাইন জরুরি: রবিউল কমল 

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?জয়শ্রী দাস: আমার মনে হয়, বইমেলায় বইয়ের বিক্রি কমছে। তবে এ বিষয়ে প্রকাশকরা ভালো বলতে পারবেন।

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?জয়শ্রী দাস: আমাদের মাথাটি কিনে নিয়েছে মোবাইল ফোন। সুতরাং বই বিক্রির জন্য প্রচারণার প্রয়োজনীয়তা আছে বলে মনে করি। এতে যদি একটু করে হলেও লোকের চোখে অসম্ভব সুন্দর সুন্দর বই ধরা দেয়।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?জয়শ্রী দাস: বইমেলায় পাঠকদের জন্য পরামর্শ হচ্ছে—বেশি বেশি করে বই কিনুন এবং বই পড়ুন। মনের বিকাশ হবে। একমাত্র বই আমাদের দিতে পারে অন্য এক শান্তির পৃথিবী।

এসইউ/জিকেএস