একুশে বইমেলা

লিটল ম্যাগ কর্নার যেন বড় পরিসরে হয়: নুসরাত সুলতানা

নুসরাত সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে সিভিলিয়ান স্টাফ অফিসার হিসেবে কর্মরত। তার প্রকাশিত বইসমূহ—কবিতা: ছায়া সহিস (২০১৯), গহিন গাঙের ঢেউ (২০২০), মহাকালের রুদ্র ধ্বনি (২০২২)। পত্রকাব্য: পায়রার পায়ে আকাশের ঠিকানায় (২০২১)। গল্পগ্রন্থ: মৌতাত (২০২২)।

Advertisement

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে? নুসরাত সুলতানা: দুটি বই প্রকাশিত হতে যাচ্ছে। দ্বিতীয় ছোটগল্পের বই করছে অনুপ্রাণন প্রকাশন এবং চতুর্থ একক কাব্যগ্রন্থ করছে রচয়িতা।

আরও পড়ুন: বইয়ের জোগান অনুযায়ী বিক্রি কম: শফিক রিয়ান 

Advertisement

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?নুসরাত সুলতানা: আগামী বইমেলা অবশ্যই পরিচ্ছন্ন এবং সুন্দর দেখতে চাই। পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, খাবার পানি এবং সহজলভ্য খাবার নিশ্চিত করা হলে বেশি ভালো হয়। লিটল ম্যাগ কর্নার যেন অবশ্যই বড় পরিসরে হয়। সেখানে যেন পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকে।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসঙ্গতি চোখে পড়েছে?নুসরাত সুলতানা: হ্যাঁ, কিছু অসঙ্গতি তো চোখে পড়েছে। স্টল বরাদ্দ কেমন এলোমেলো ছিল। লিটল ম্যাগ কর্নারে আলো অপ্রতুল ছিল। তাছাড়া খাবারেরও প্রচুর দাম রাখা হয়েছিল। এসব বিষয়ে একটু সুদৃষ্টি দেওয়া জরুরি।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?নুসরাত সুলতানা: আমার দৃষ্টিতে বই বিক্রি অবশ্যই বাড়ছে। না হলে প্রতি বছর নতুন নতুন প্রকাশনী কিভাবে আসে? কেন মানুষ প্রকাশনা ব্যবসায় লগ্নি করছে?

আরও পড়ুন: সার্বিকভাবে বই বিক্রির পরিমাণ কমছে: অঞ্জন হাসান পবন 

Advertisement

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?নুসরাত সুলতানা: অবশ্যই ইতিবাচক দৃষ্টিতে দেখি। তবে লেখক নিজের ঢোল আর কত পেটাবেন? প্রকাশক হলেন লেখকের অ্যাম্বাসেডর। প্রকাশকদের পক্ষ থেকে আরও প্রচার-প্রচারণা প্রয়োজন। তাছাড়া পাঠক এবং লেখকের সেতু হলেন প্রকাশক। সেতু অচল হলে তো লেখক পাঠকের কাছে পৌঁছাতে পারবেন না।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?নুসরাত সুলতানা: পরিবার-পরিজন নিয়ে বিশেষ করে শিশুদের নিয়ে বইমেলায় আসবেন এবং ভালো বই কিনবেন। নিজেও ভালো বই পড়বেন।

এসইউ/জিকেএস