শিক্ষা

‘ফুলব্রাইট ভিজিটিং’ স্কলার প্রোগ্রামের আবেদন শুরু

‘ফুলব্রাইট ভিজিটিং’ স্কলার প্রোগ্রামের ২০২৪-২৫ সেশনের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদনের শেষ তারিখ আগামী ১৬ ডিসেম্বর। মঙ্গলবার (১৭ অক্টোবর) ঢাকায় মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

Advertisement

জানা গেছে, ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম বাংলাদেশিদের পোস্ট-ডক্টরাল গবেষণা পরিচালনা করতে এবং মার্কিন প্রতিষ্ঠানে একটি একাডেমিক বছর পর্যন্ত শিক্ষাদানের জন্য অনুদান প্রদান করে থাকে।

গত ৫০ বছরে ১৬৫ জন বাংলাদেশি এ ফ্ল্যাগশিপ এক্সচেঞ্জে অংশগ্রহণ করেন। ফুলব্রাইট ভিজিটিং স্কলার সাবকে ছাত্রদের মধ্যে রয়েছে শিক্ষাবিদ, গবেষক, ঊর্ধ্বতন স্তরের সরকারি কর্মকর্তা, উন্নয়ন পেশাজীবী এবং আরও অনেক পণ্ডিত। বিশিষ্ট বাংলাদেশি ছাত্রদের মধ্যে রয়েছেন ড. মুহাম্মদ ইউনূস।

বিবৃতিতে বলা হয়, মার্কিন দূতাবাস ২০২৪-২৫ ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের জন্য আবেদনের আহ্বান জানিয়ে আনন্দিত। ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম একটি একাডেমিক সেমিস্টার থেকে একটি পূর্ণ একাডেমিক বছর পর্যন্ত মার্কিন প্রতিষ্ঠানে পোস্ট-ডক্টরাল গবেষণা পরিচালনা করা অথবা শিক্ষা দেওয়ার সুযোগ প্রদান করে। নির্বাচিতরা ২০২৪ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া ছয় থেকে নয় মাসের গবেষণা বা লেকচারিং অনুদান পাবেন।

Advertisement

অভিজ্ঞ বাংলাদেশি পেশাদার, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য এবং থিঙ্ক-ট্যাঙ্ক এবং প্রাসঙ্গিক সরকারি ও বেসরকারি সংস্থার গবেষক যাদের ১০ বা তার বেশি সময়ের পেশাদার অভিজ্ঞতার সঙ্গে জড়িত তাদের আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

দূতাবাস বিশ্ববিদ্যালয় প্রশাসন, পাঠ্যক্রম উন্নয়ন, দূরশিক্ষণ, শিক্ষা প্রযুক্তি, জনস্বাস্থ্য, জীব বিজ্ঞান, ফার্মেসি, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা, নগর পরিকল্পনা, আন্তর্জাতিক সম্পর্ক, নগর পরিকল্পনা, কারিকুলাম উন্নয়নসহ সকল শাখায় প্রস্তাবনা চায়। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পেশাগতভাবে কাজ করার জন্য প্রার্থীদের অবশ্যই ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে।

‘ফুলব্রাইট ভিজিটিং’ স্কলার প্রোগ্রামে যা থাকছে:রিসার্চ গ্রান্ট: ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম প্রতিষ্ঠান বা প্রোগ্রাম ডেভেলপমেন্ট সম্পর্কিত প্রয়োজনীয় মূল্যায়ন এবং গবেষণা পরিচালনা করার জন্য ছয় থেকে নয় মাসের গবেষণা অনুদান প্রদান করবে।

বক্তৃতা অনুদান:এ প্রোগ্রামটি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাদানে আগ্রহী বাংলাদেশি শিক্ষাবিদদের এক বা দুই সেমিস্টারের বক্তৃতা অনুদান প্রদান করে। বক্তৃতা অনুদানে আগ্রহী প্রার্থীদের অবশ্যই বিস্তৃত শিক্ষাদানের অভিজ্ঞতা থাকতে হবে এবং ফুলব্রাইট অনুদানের জন্য বিবেচনা করার আগে একটি হোস্ট প্রতিষ্ঠানে বক্তৃতা দেওয়ার জন্য নিশ্চিত আমন্ত্রণপত্র থাকতে হবে।

Advertisement

প্রোগ্রাম চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট ভিজিটিং স্কলাররা অন্যান্য ফুল ব্রাইটার্সের সঙ্গে দেখা করা, তাদের বুদ্ধিবৃত্তিক নেটওয়ার্কগুলোকে প্রসারিত করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার অভিজ্ঞতা অর্জনের জন্য নিম্নলিখিত সুযোগগুলো অনুসরণ করতে পারে।

আউটরিচ লেকচারিং ফান্ড:আউটরিচ লেকচারিং ফান্ড (ওএলএফ) স্বল্পমেয়াদী কথা বলার জন্য এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা ফুলব্রাইট ভিজিটিং স্কলারদের হোস্ট করতে ক্যাম্পাসগুলোর জন্য তহবিল সরবরাহ করে। ওএলএফ পুরস্কারটি বক্তৃতার মাধ্যমে প্রতিষ্ঠান এবং ভিজিটিং স্কলার উভয়কেই সমৃদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে যা একাডেমিক শৃঙ্খলা এবং সাংস্কৃতিক বোঝাপড়াকে উন্নীত করবে। ওএলএফ ভবিষ্যতের সুযোগের প্রচারের জন্য বর্তমানে ফুলব্রাইট প্রোগ্রামের মধ্যে প্রতিনিধিত্ব করা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক এবং অংশীদারত্ব গড়ে তুলতে চায়।

এ অগ্রাধিকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে সংখ্যালঘু-সেবামূলক প্রতিষ্ঠান, কমিউনিটি কলেজ, ছোট লিবারেল আর্ট কলেজ, মহিলা কলেজ এবং আর্ট কলেজ এবং ভৌগোলিকভাবে কম প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানগুলো রয়েছে।

সমৃদ্ধকরণ প্রোগ্রাম:সমৃদ্ধকরণ প্রোগ্রাম ফুলব্রাইট ভিজিটিং স্কলারদের বিভিন্ন ধরনের কার্যক্রম অফার করে যা তাদের বিনিময় কর্মসূচিকে উন্নত করে। সমৃদ্ধকরণ প্রোগ্রামগুলো প্রোগ্রামের জটিলতাগুলো নেভিগেট করতে, ফুলব্রাইট স্কলারদের নেটওয়ার্ক অ্যাক্সেস করতে, তাদের পেশাদার দক্ষতা বাড়াতে এবং বিশ্বব্যাপী গুরুত্বর বিষয়গুলো বিবেচনা করতে সহায়তা করে।

অনলাইন আবেদন: apply.iie.org

আবেদনের বিস্তারিত নির্দেশাবলী: bd.usembassy.gov

আইএইচআর/এমআইএইচএস/এএসএম