দেশজুড়ে

ফরিদপুরে যৌতুকের বলি দীপা

ফরিদপুরের নগরকান্দায় যৌতুকের দাবিতে স্বামীর নির্যাতনে দীপা বিশ্বাস (২৭) নামে এক গৃহবধূর মৃত্যুর অভিযোগ উঠেছে।

Advertisement

সোমবার (১৬ অক্টোবর) সকালে ওই গৃহবধূর মরদেহ ময়নাতদন্তের জন্য ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এর আগে রবিবার (১৫ অক্টোবর) রাত ৮টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দীপার মরদেহ উদ্ধার করে পুলিশ।

দীপা বিশ্বাস নগরকান্দা উপজেলার দফা দক্ষিণ পাড়া এলাকার প্রসঞ্জিৎ বিশ্বাস ওরফে শিবুর স্ত্রী ও গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার কানুড়িয়া গ্রামের সুশান্ত কর্মকারের মেয়ে।

দীপা বিশ্বাসের বাবা সুশান্ত কর্মকারের দাবি, তার মেয়ে দীপাকে স্বামী শিবু ও শ্বশুরবাড়ির লোকজন যৌতুকের দাবিতে নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যা করেছেন। এর আগেও কয়েকদফা তার মেয়েকে স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন যৌতুকের দাবিতে মারপিট ও নির্যাতন করেছেন বলে দাবি তার।

Advertisement

স্থানীয় ও থানা পুলিশ সূত্রে জানা যায়, প্রায় ৪ বছর আগে প্রসঞ্জিৎ বিশ্বাস শিবুর সঙ্গে বিয়ে হয় দীপার। এ দম্পতির ঘরে দেড় বছরের শিবা বিশ্বাস নামে একটি ছেলে সন্তান রয়েছে। রোববার (১৫ অক্টোবর) সন্ধ্যায় যৌতুকের দাবিতে স্বামী ও পরিবারের লোকজন দীপাকে শারীরিকভাবে নির্যাতন ও মারপিট করেন। পরে তাকে উদ্ধার করে নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক দীপাকে মৃত ঘোষণা করেন।

দীপার গলায় আঘাতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছে পুলিশ। তার স্বামী শিবু স্থানীয় সংবাদদাতা হিসেবে কয়েকটি পত্রিকায় কাজ করতেন বলে জানা যায়।

ফরিদপুরের সহকারী পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান শাকিল বলেন, খবর পেয়ে দীপা বিশ্বাসের মরদেহ নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উদ্ধার করে থানায় এনে ময়নাতদন্তের জন্য ফরিদপুরে পাঠানো হয়েছে। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে মরদেহের সঙ্গে থাকা স্বামী হাসপাতাল থেকে পালিয়ে যান। দীপার গলায় আঘাতের চিহ্ন রয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

এন কে বি নয়ন/এফএ/এমএস

Advertisement