আন্তর্জাতিক

এবার ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর হামলা, হতাহত ৪

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এতে ইসরায়েলের অন্তত এক নাগরিক নিহত ও আরও তিনজন আহত হয়েছে বলে জানিয়েছেন ইসরায়েলের চিকিৎসকরা। হামাসের সঙ্গে যুদ্ধের মধ্যেই রোববার (১৫ অক্টোবর) ইসরায়েলের একটি গ্রামে এ ক্ষেপণাস্ত্র হামলা চালালো হিজবুল্লাহ।

Advertisement

প্রাথমিকভাবে ইসরায়েলের চিকিৎসকরা জানিয়েছেন, লেবাননের আয়তা-আ-শাব এলাকার কাছাকাছি ইসরায়েলের শটুলা কৃষি খামারে ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলি এক নাগরিক নিহত ও তিনজন আহত হয়েছেন। ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, হামলার জবাবে লেবাননের ভূখণ্ডে গোলাবর্ষণ করা হয়েছে। একই সঙ্গে লেবানন সীমান্ত লাগোয়া ইসরায়েলি ভূখণ্ডের ৪ কিলোমিটার এলাকায় জনসাধারণের চলাচল সীমিত করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

আরও পড়ুন: সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক ‘খুবই ফলপ্রসূ’ হয়েছে: ব্লিঙ্কেন

রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, উত্তরাঞ্চলীয় সীমান্তে ক্রমাগত রকেট হামলা, অনুপ্রবেশের চেষ্টা এবং উত্তেজনার পর সংরক্ষিত অঞ্চল ঘোষণা করাটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল। সীমান্তের দুই কিলোমিটারের মধ্যে যারা বসবাস করেন, তাদের বোমা হামলা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্র ও নিরাপদ কক্ষে অবস্থান করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালের দিকে ইসরায়েলের উত্তরাঞ্চলের মোশাভ এলাকার বাসিন্দাদের তাৎক্ষণিকভাবে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পরে কিরিয়াত শমোনা পৌরসভা সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর গুলি বিনিময়ের পর শহরের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ইসরায়েলের সমর্থনে দ্বিতীয় রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র

এছাড়া ইসরায়েলের উত্তরাঞ্চলের ইফতাচ, মেনারা, মায়ান বারুচ, মিসগাভ আম, ইয়েরন, বার’আম, জিভন, ড্যান, দাফনা, স্নির এবং কাফার হাগিলাদির পাশাপাশি কিবুতজিমের বাসিন্দাদেরও রোববার সকালে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে আইডিএফ।

এদিকে, ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে তারা গাজায় স্থল, বিমান ও নৌ হামলার পরিকল্পনা করছে। তবে এই হামলা কখন শুরু হবে, সে সম্পর্কে তারা কোনো সুনির্দিষ্ট সময়সীমা জানায়নি।

Advertisement

সূত্র: রয়টার্স, জেরুজালেম পোস্ট

এসএএইচ