দেশজুড়ে

ইলিশ ধরায় বরিশালে ৩১ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৩১ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

Advertisement

রোববার (১৫ অক্টোবর) সকাল ৯টায় বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

বিভাগীয় মৎস্য অফিসের তথ্যানুযায়ী, শনিবার (১৪ অক্টোবর) বরিশাল বিভাগে ১০৪টি অভিযানে ৪১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসব অভিযানে ১৬৬ কেজি ইলিশ, এক হাজার ১৯৯ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

আরও পড়ুন: ২২ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় জেলের ২২ দিনের কারাদণ্ড

Advertisement

এছাড়া বরিশালে ২৬ জন, পটুয়াখালীতে চারজন ও ভোলায় তিনজনের বিরুদ্ধে মোট ৩৩টি মামলা হয়েছে। একই সঙ্গে বরিশালের ২৯ জন ও ভোলার দুজনসহ মোট ৩১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন বলেন, গত ২৪ ঘণ্টার বরিশাল বিভাগের ১৫টি মৎস্য অবতরণ কেন্দ্র, ১৮১টি মাছঘাট, ৩১৩টি আড়ত ও ২০১টি বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

তিনি আরও বলেন, ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের সাত হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ। আর নিষেধাজ্ঞার সময়ে বরিশাল বিভাগের তিন লাখ সাত হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

শাওন খান/জেএস/এএসএম

Advertisement