আন্তর্জাতিক

যুক্তরাজ্যে ফিলিস্তিনি পতাকা ওড়ানো বেআইনি হতে পারে

যুক্তরাজ্যের রাস্তায় ফিলিস্তিনি পতাকা ওড়ানো ‘বৈধ না-ও হতে পারে’ বলে সতর্ক করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান। যদি ‘সন্ত্রাসবাদের পক্ষে সমর্থন দেখানোর উদ্দেশ্যে’ ফিলিস্তিনের পতাকা ওড়ানো হয়, তাহলে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Advertisement

সম্প্রতি ইংল্যান্ড ও ওয়েলসের প্রধান কনস্টেবলদের কাছে পাঠানো চিঠিতে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরায়েলে হামলা চালানো ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের প্রতি কেউ যদি সমর্থন দেখানোর চেষ্টা করে, তাহলে যেন তাদের বিরুদ্ধে ‘আইনের পূর্ণ শক্তি’ প্রয়োগ করা হয়।

সুয়েলা ব্রেভারম্যান বলেন, ইহুদি এলাকাগুলোকে নিশানা করা, ফিলিস্তিনপন্থি বা হামাসপন্থি প্রতীক প্রদর্শন এবং ইসরায়েল-বিরোধী স্লোগান দেওয়া- এগুলো বেআইনি কর্মকাণ্ড হিসেবে গণ্য হতে পারে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিভিন্ন দেশে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে বিবেচনা করা হয়।

Advertisement

সেটি স্মরণ করিয়ে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী তার দেশের পুলিশ সদস্যদের বলেছেন, হামাসের অন্তর্ভুক্ত বা সংগঠনটি সমর্থনের জন্য আমন্ত্রণ, জনসমক্ষে এমন পোশাক পরা, যাতে বোঝা যায় তারা হামাসের সদস্য বা সমর্থক, সংগঠনটির সঙ্গে যুক্ত পতাকা বা লোগোর ছবি প্রকাশ- সবই অপরাধমূলক কাজ হিসেবে বিবেচনা করা হবে।

সূত্র: স্কাই নিউজকেএএ/