আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ নয়, হত্যাযজ্ঞ চলছে: ইসরায়েলের কঠোর সমালোচনায় এরদোয়ান

গাজায় যুদ্ধ নয়, ইসরায়েল হত্যাযজ্ঞ চালাচ্ছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। বুধবার (১১ অক্টোবর) ইসরায়েলি বাহিনীর তীব্র সমালোচনা করে তিনি বলেছেন, যুদ্ধেরও কিছু নীতি থাকে। কিন্তু গাজার ক্ষেত্রে তা চরমভাবে লঙ্ঘন করা হচ্ছে।

Advertisement

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার জবাবে গাজায় অনবরত বোমাবর্ষণ করছে ইসরায়েল। সর্বাত্মক অবরোধ আরোপ করে বন্ধ করে দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি, খাবার সরবরাহ। ফলে ভয়ংকর মানবেতর পরিস্থিতি সৃষ্টি হয়েছে ফিলিস্তিনি এলাকাটিতে।

আরও পড়ুন>> ইসরায়েলে হামাসের হামলা, কী বললেন এরদোয়ান

এ বিষয়ে ইঙ্গিত করে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, মানুষকে তাদের সবচেয়ে মৌলিক চাহিদা পূরণে বাধা দেওয়া, বেসামরিক লোকজনের বাসস্থানে বোমা হামলা করা- সংক্ষেপে, লজ্জাজনক প্রত্যেকটি পদ্ধতি ব্যবহার করে একটি সংঘাত পরিচালনা করা- এটি যুদ্ধ নয়, এটি হত্যাযজ্ঞ।

Advertisement

এসময় গাজায় ইসরায়েলের ‘অসমতুল্য’ আক্রমণকে ‘নৈতিকতা বর্জিত’ উল্লেখ করে এর কঠোর সমালোচনা করেন এরদোয়ান এবং বিশ্বকে ‘অন্ধভাবে’ এক পক্ষ না নেওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন>> প্রয়োজনে ইউরোপের সঙ্গে বন্ধন ছিন্ন করবে তুরস্ক, হুমকি এরদোয়ানের

ফিলিস্তিনিদের অধিকারের প্রশ্নে তুর্কি প্রেসিডেন্ট বরাবরই সোচ্চার ভূমিকা নিয়েছেন। গত ৭ অক্টোবর লড়াই শুরুর পর সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানান এরদোয়ান। উত্তেজনা বৃদ্ধি পরিহার করে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের ‘যুক্তিসঙ্গতভাবে কাজ করতে’ আহ্বান জানিয়েছিলেন তিনি।

কেএএ/

Advertisement