আন্তর্জাতিক

ফিলিস্তিনের পক্ষে উত্তর কোরিয়া, বললো ‘সংঘাতের জন্য ইসরায়েল দায়ী’

হামাস-ইসরায়েল সংঘাতের বিষয়ে প্রথমবারের মতো মুখ খুললো উত্তর কোরিয়া। রক্তক্ষয়ী এই লড়াইয়ের জন্য ইসরায়েলকেই দায়ী করেছে কিম জং উনের দেশ। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরায়েলের অবিরাম অপরাধমূলক কর্মকাণ্ডের পরিণতি এই যুদ্ধ।

Advertisement

উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপত্র হিসেবে পরিচিত রোদং সিনমুন সংবাদপত্রে মঙ্গলবার (১০ অক্টোবর) ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে একটি সংক্ষিপ্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন>> সৌদি আরব ফিলিস্তিনিদের পাশে থাকবে, ঘোষণা যুবরাজের

এতে বলা হয়েছে, ফিলিস্তিনের হামাস ও ইসরায়েলের মধ্যে ব্যাপক আকারে সশস্ত্র সংঘর্ষ শুরু হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মতে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত অপরাধমূলক কর্মকাণ্ডের ফল এই সংঘাত।

Advertisement

একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গড়ে তোলাই এই সংকট সমাধানের মূল উপায় বলে উল্লেখ করা হয়েছে ওই নিবন্ধে।

আরও পড়ুন>> ইসরায়েলের জন্য ‘দরদ’ দেখায়নি চীন, হতাশ যুক্তরাষ্ট্র

এর আগে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের জন্য ইসরায়েলকে দায়ী করেছিল মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিনি জনগণের সঙ্গে চলমান সহিংসতা ও উত্তেজনার জন্য ইসরায়েল একাই দায়ী।

এছাড়া, সাম্প্রতিক সংঘাতে সৌদি আরব, ইরান, চীনের মতো দেশগুলোও ফিলিস্তিনিদের পক্ষে কথা বলেছে।

Advertisement

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছেন, চলমান উত্তেজনা প্রশমনে সম্ভাব্য সব ধরনের চেষ্টা করছে সৌদি আরব।

আরও পড়ুন>> সংঘাতের জন্য ইসরায়েলই দায়ী: কাতার

এছাড়া, ইসরায়েলে-ফিলিস্তিন সংঘাত বন্ধে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে মন্তব্য করেছে চীন।

সূত্র: কোরিয়া টাইমস, রয়টার্সকেএএ/