আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস সংঘাতের পেছনের খেলোয়াড় যুক্তরাষ্ট্র: রাশিয়া

হামাস ও ইসরায়েলের সংঘাত নিয়ে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, এ পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের ‘পক্ষপাতমূলক’ নীতিই দায়ী। কয়েক যুগ ধরে ‍দুই দেশের মধ্যে সংঘাত চলে আসছে। এর পেছনের খেলোয়াড় যুক্তরাষ্ট্র।

Advertisement

তিনি আরও বলেন, ফিলিস্তিন-ইসরায়েলের পরিস্থিতি কার্যকরভাবে সমাধান না করার পরিবর্তে, নির্বোধের মতো রাশিয়ার মধ্যে ঢোকার চেষ্টা করছে। সেই সঙ্গে সর্বশক্তি দিয়ে নব্য নাৎসিদের (ইউক্রেন) সহায়তা করে যাচ্ছে। বিশ্বজুড়ে সংঘাতকে উস্কে দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রকে যে জিনিস থামাতে পারে, তা হলো গৃহযুদ্ধ। সারাবিশ্বে অস্থিরকা ছড়াতে পছন্দ করে দেশটি।

এদিকে, গাজার সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার ঘটনায় ইসরায়েলের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তিনি বলেছেন, ইসরায়েলের প্রশাসনকে সব ধরনের প্রয়োজনীয় সহযোগিতা করতে প্রস্তুত ওয়াশিংটন।

শনিবার (৭ অক্টোবর) আকাশ, স্থল ও জলপথ থেকে ইসরায়েলে অন্তত পাঁচ হাজারের বেশি রকেট হামলা চালিয়েছে হামাস। এর জবাবে পালটা হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। অবরুদ্ধ গাজায় অবস্থানরত হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানোর দাবি করেছে তারা। দুপক্ষের পালটাপালটি হামলায় ইসরায়েল ও ফিলিস্তিনের প্রায় ১০০০ মানুষ প্রাণ হারিয়েছেন।

Advertisement

পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত মেদভেদেভ রাশিয়ার বর্তমান নিরাপত্তা পরিষদের উপ-প্রধান হিসেব দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৮-২০১২ সালের রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সমালোচনার মাধ্যমে নতুন করে আলোচনায় আসেন তিনি।

সূত্র: তাসনিম নিউজ এজেন্সি

এসএএইচ

Advertisement