বিনোদন

চলে গেলেন ব্রিটিশ চিত্রনাট্যকার টেরেন্স ডেভিস

খ্যাতিমান ব্রিটিশ পরিচালক ও চিত্রনাট্যকার টেরেন্স ডেভিস আর নেই। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। ‘ইয়াহু নিউজ’ প্রকাশিত খবরে এ তথ্য জানা গেছে।

Advertisement

টেরেন্স ডেভিস উত্তরপূর্ব ইংল্যান্ডের লিভারপুলে নিজের বাড়িতে ৭ অক্টোবর অসুস্থ হয়ে পড়েন। এর কিছুক্ষণ পরে তার মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: অস্কার পুরস্কারপ্রাপ্ত নির্মাতা উইলিয়াম ফ্রিডকিন আর নেই

টেরেন্স ডেভিস ‘ডিস্ট্যান্ট ভয়েস’ ও ‘স্টিল লাইভস’ এর মতো সিনেমা দিয়ে তিনি পরিচিতি লাভ করেছেন। এ সিনেমা জনপ্রিয় হওয়ার পর আর তাকে পিছু তাকাতে হয়নি।

Advertisement

      View this post on Instagram

A post shared by Terence Davies (@terencedaviesofficial)

ডেভিস সত্তর দশকের শেষ ও আশির দশকের শুরুর সময়ে ‘চিলড্রেন’, ‘ম্যাডোনা অ্যান্ড চাইলন্ড’ এবং ‘ডেথ অ্যান্ড ট্রান্সফিগারেশন’ সিনেমা দিয়ে আত্মপ্রকাশ করেছিলেন ।

আরও পড়ুন: চলে গেলেন ‘হ্যারি পটার’ সিনেমার ‘ডাম্বেলডোর’

টেরেন্স ডেভিসের সাম্প্রতিক কাজের মধ্যে রয়েছে নেটফ্লিক্স ড্রামা ‘বেনেডিকশন’। এতে অভিনয় করেছেন গত বছরের সিনেমা ‘স্লো হর্সেস’ অভিনেতা জ্যাক লোডেন এবং সায়েন্স ফিকশন টেলিভিশন সিরিজ ‘ডক্টর হু’ এর অভিনেতা পিটার কাপালডি।

Advertisement

২০১৬ সালে জীবনীভিত্তিক সিনেমা ‘এ কোয়েট প্যাশন’ এ ‘সেক্স অ্যান্ড দ্য সিটি’ তারকা সিনথিয়া নিক্সন কবি এমিলি ডিকিনসনের ভূমিকায় অভিনয় করেছিলেন, যেটির চিত্রনাট্য ও পরিচালনা করেছিলেন টেরেন্স ডেভিস। ‘ডিসট্যান্ট ভয়েসেস’ এর জন্য তিনি ‘কান ইন্টারন্যাশনাল ক্রিটিকস প্রাইজ’ পেয়েছিলেন।

এমএমএফ/জেআইএম