তথ্যপ্রযুক্তি

এক চার্জে ২০১ কিলোমিটার ছুটবে এই ই-স্কুটার

দিন দিন বেড়েই চলছে বৈদ্যুতিক স্কুটার বাইকের চাহিদা। যে কারণে নামিদামি সংস্থা তো বটেই অন্যান্য সংস্থাগুলোও একের পর এক বৈদ্যুতিক টু হুইলার আনছে বাজারে। ভারতীয় সংস্থা পিওর ইভি নিয়ে এলো তাদের নতুন বৈদ্যুতিক স্কুটার ইপ্লুটো ৭জি ম্যাক্স। ফুল চার্জে ২০১ কিলোমিটার রেঞ্জ দেবে স্কুটারটি।

Advertisement

স্মার্ট ইন্টেলিজেন্স ফিচার রয়েছে স্কুটারে। বেশ কিছু অ্যাডভান্স ফিচার দেওয়া হয়েছে এই ইলেকট্রিক স্কুটারে। যেমন-হিল স্টার্ট অ্যাসিস্ট, রিভার্স মোড অ্যাসিস্ট, পার্কিং অ্যাসিস্ট, স্মার্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্মার্টফোন কানেকশন, এলইডি লাইটিং, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, অটো পুশ ফাংশান ইত্যাদি।

আরও পড়ুন: নতুন এডিশন এলো হোন্ডা অ্যাক্টিভা স্কুটারের

এআইএস-১৫৬ সার্টিফায়েড পার আওয়ার ৩.৫ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে স্কুটারে। এতে যে ইলেকট্রিক মোটর রয়েছে তা সর্বোচ্চ ৩.২১ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। সংস্থার এই মডেলে ৬০ হাজার কিলোমিটার পর্যন্ত ব্যাটারি ওয়ারেন্টি পাওয়া যাবে। যা ৭০ হাজার কিলোমিটার পর্যন্ত এক্সটেন্ডেডও করা যাবে।

Advertisement

স্কুটারটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য এতে এআই প্রযুক্তি রয়েছে যা ব্যাটারি স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করবে। স্কুটারে রয়েছে তিনটি রাইডিং মোড। এই ইলেকট্রিক স্কুটার পাওয়া যাবে চারটি রঙে-ম্যাট ব্ল্যাক, রেড, গ্রে এবং হোয়াইট।

পিউর ইভির এই ইলেকট্রিক স্কুটারের দাম ১ লাখ ১৪ হাজার ৯৯৯ রুপি (এক্স-শোরুম)। সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে এটির বুকিং দেওয়া যাবে। বাংলাদেশের বাজারে স্কুটারটি কবে আসবে তা জানা যায়নি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

Advertisement