শিক্ষা

মহাকাশ জয়ের স্বপ্নে মগ্ন বাংলাদেশি ২০০০ তরুণ-তরুণী

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের নবম আসর বসেছে ঢাকায়। শুক্রবার (৬ অক্টোবর) সকালে রাজধানীর বসুন্ধরায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে শুরু হয় এ প্রতিযোগিতা। চলবে শনিবার (৭ অক্টোবর) বিকেল পর্যন্ত। ৩৬ ঘণ্টার এ হ্যাকাথনে অংশ নিয়েছেন দেশের ৯ বিভাগের দুই হাজারের বেশি প্রতিযোগী। মহাকাশ জয়ের স্বপ্নে মগ্ন এসব তরুণ-তরুণী।

Advertisement

প্রতিয়োগিতার আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) স্টুডেন্টস ফোরাম। এতে সরাসরি অংশ নিচ্ছে শীর্ষ ৫০টি প্রকল্প। অনলাইনে যুক্ত থাকবেন আরও ১৬০টি প্রকল্প সংশ্লিষ্টরা।

প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। আরও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩- এর আহ্বায়ক ও বেসিস পরিচালক তানভীর হোসেন খান, উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান, আরিফুল হাসান অপু প্রমুখ।

সামসুল আরেফিন বলেন, ‘প্রযুক্তিভিত্তিক উন্নয়নের মাধ্যমেই আমরা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন লক্ষ্যে পৌঁছাতে পারবো। আগামীতে বিজ্ঞানী হওয়ার জন্য তরুণদের মধ্যে উৎসাহ ও ইচ্ছা থাকা বাধ্যতামূলক। এখন আমাদের কাজ হলো- তরুণদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিগত গবেষণা ও উদ্ভাবনে উৎসাহিত করা।’

Advertisement

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা স্বাধীনভাবে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি উৎসাহ দেওয়ার দরজা খুলতে সাহায্য করবে। আমি বিশ্বাস করি— এ ধরনের প্রোগ্রামের মাধ্যেমে তরুণদের মধ্যে আগামীতে বিজ্ঞানী হওয়ার ইচ্ছা ও আকাঙ্ক্ষা তৈরি হবে।’

আগামীকাল শনিবার সন্ধ্যায় এ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ পর্ব। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) উপাচার্য তানভীর হাসান। এছাড়া সম্মানিত অতিথি থাকবেন ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।

এএএইচ/কেএসআর/এএসএম

Advertisement