ক্যাম্পাস

আখতারের নেতৃত্বে ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে নতুন ছাত্রসংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তির আত্মপ্রকাশ হয়েছে।

Advertisement

বুধবার (৪ অক্টোবর) দুপুরে ডাকসু ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে এ সংগঠনের নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষা, শক্তি ও মুক্তি স্লোগানকে সামনে রেখে নতুন সংগঠনে আখতার হোসেনে আহ্বায়ক ও নাহিদ ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ঘোষণা করেন অ্যাক্টিভিস্ট তুহিন খান। পরে আখতার হোসেন আসিফ মাহমুদ সজীব ভুইঁয়াকে আহ্বায়ক ও আবু বাকের মজুমদারকে সদস্যসচিব করে তিন মাসের জন্য ৩৩ সদস্যের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আখতার হোসেন বলেন, বর্তমানে যে লেজুড়বৃত্তি ছাত্র রাজনীতি রয়েছে, তাতে শিক্ষার্থীদের কল্যাণে কোনো কাজ হচ্ছে না। আমরা লেজুড়বৃত্তি ছাত্ররাজনীতি থেকে বেরিয়ে দায়, দরদ ও মানবিক মর্যাদার ছাত্র রাজনীতি শুরু করেছি, এতে আপনাদের সবার সহযোগিতা কামনা করছি।

Advertisement

সংবাদ সম্মেলনে রাজনৈতিক শিক্ষা ও প্রশিক্ষণ, জাতীয় শিক্ষা আন্দোলন, গণতান্ত্রিক ক্যাম্পাস গঠন, ছাত্র-নাগরিক সংহতি, যত্নের রাজনীতি নির্মাণ এবং সাংস্কৃতিক সক্রিয়তা এই ছয়দফা কর্মসূচি ঘোষণা করা হয়।

পূর্বঘোষিত ঘোষণা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিলেন সংগঠনের নেতারা। তবে আগে থেকেই সেখানে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান ও স্লোগান দিতে থাকায় তারা ডাকসু ভবনের সামনে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে গণতান্ত্রিক ছাত্রশক্তির ঘোষণা দেওয়ার সময় ক্যাম্পাসে মহড়া দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এদিকে সংবাদ সম্মেলনে নতুন এ ছাত্রসংগঠনের ঘোষণা শেষে একটি পদযাত্রা করে তারা। পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন দিক প্রদক্ষিণ করে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

আল সাদী ভূঁইয়া/এমআরএম/এমএস

Advertisement