শিক্ষা

বেসরকারি শিক্ষক নিবন্ধনে বড় পরিবর্তন আনছে এনটিআরসিএ

বিষয়ভিত্তিক নিবন্ধন দেওয়া থেকে সরে আসছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সংস্থাটি এখন থেকে শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেবে। নিবন্ধন সনদ দেওয়ার ক্ষেত্রে এ পরিবর্তন আনার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে সিলেবাসও, যা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে এনটিআরসিএ। মন্ত্রণালয় অনুমোদন দিলে এ প্রক্রিয়া চালু করবে সংস্থাটি।

Advertisement

এনটিআরসিএ সূত্র জানায়, শিগগির ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ বিজ্ঞপ্তির খসড়া প্রস্তুত করা হয়েছে। সেখানে শিক্ষক পদের বিপরীতে নিবন্ধন সনদের বিষয়টি উল্লেখ করা হয়েছে। অর্থাৎ শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেওয়া হবে।

অন্যদিকে এমপিও নীতিমালা সংশোধনে সমপর্যায়ের শিক্ষক-প্রভাষক পদের যোগ্যতায় সামঞ্জস্যতা আনতে যাচ্ছে এনটিআরসিএ। এ বিষয়টিও ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে বলেও জানিয়েছেন সংস্থার একাধিক কর্মকর্তা।

আরও পড়ুন>> নতুন শিক্ষকদের যোগদান-এমপিওভুক্তিতে লাগবে না অ্যাপ্লিকেন্ট কপি

Advertisement

এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ‘বিষয়ভিত্তিক নিবন্ধন সনদ আমরা আর দেবো না। সামনে যেসব বিজ্ঞপ্তি হবে, সবগুলোতে পদভিত্তিক সনদ দেওয়া হবে। অল্প সময়ের মধ্যে আমরা ১৮তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করবো। এ বিজ্ঞপ্তি থেকেই নতুন সিদ্ধান্ত কার্যকর করা হবে।’

তিনি আরও বলেন, ‘পদভিত্তিক নিবন্ধন দেওয়ার জন্য আমরা সিলেবাস প্রস্তুত করেছি। সেগুলো অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এটি কার্যকর করা হবে।’

২০০৫ সালে যাত্রা শুরু করে এনটিআরসিএ। এরপর বিষয়ের বিপরীতে শিক্ষক নিবন্ধনের সনদ দিয়ে আসছিল সংস্থাটি। এ রীতি এবার ভাঙতে যাচ্ছে এনটিআরসিএ।

এএএইচ/ইএ/এএসএম

Advertisement