ধর্ম

সুরা কদর: ৪টি শিক্ষা ও নির্দেশনা

সুরা কদর কোরআনের ৯৭তম সুরা। এ সুরাটির আয়াত ৫ টি, রুকু ১টি। শক্তিশালী মত অনুযায়ী সুরাটি মক্কায় নাজিল হয়েছিল। কেউ কেউ বলেন, এটি মদিনায় নাজিল হওয়া প্রথম সুরা। ‘কদর’ অর্থ মাহাত্ম্য ও সম্মান। সুরা ‘কদর’-এ একটি মাহাত্ম্যপূর্ণ রাতের কথা বলা হয়েছে যে রাতে আল্লাহ কোরআন নাজিল করেছেন। রাতটির মাহাত্ম্য ও সম্মানের কারণে রাতটি ‘লায়লাতুল-কদর’ তথা মহিমান্বিত রাত বলা হয়।

Advertisement

সুরা কদরبِسْمِ اللَّهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِশুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

(১)إِنَّآ أَنزَلْنَٰهُ فِى لَيْلَةِ ٱلْقَدْرِইন্নাআনঝালনা-হু ফী লাইলাতিল কাদর।নিঃসন্দেহ আমি এটি নাজিল করেছি মহিমান্বিত রাতে।

(২)وَمَآ أَدْرَىٰكَ مَا لَيْلَةُ ٱلْقَدْرِওয়ামাআদরা-কা-মা-লাইলাতুল কাদর।আপনি কি মহিমান্বিত রাতের ব্যাপারে জানেন?

Advertisement

(৩)لَيْلَةُ ٱلْقَدْرِ خَيْرٌ مِّنْ أَلْفِ شَهْرٍলাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর।মহিমান্বিত রাত এক হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ।

(৪)تَنَزَّلُ ٱلْمَلَٰٓئِكَةُ وَٱلرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِم مِّن كُلِّ أَمْرٍতানাঝঝালুল মালাইকাতু ওয়ার-রুহু ফীহা বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর।এ রাতে ফেরেশতারা ও জিবরাইল তাদের রবের অনুমতিক্রমে সকল সিদ্ধান্ত নিয়ে অবতরণ করে।

(৫)سَلَٰمٌ هِىَ حَتَّىٰ مَطْلَعِ ٱلْفَجْرِসালামুন হিয়া হাত্তা-মাতলাইল ফাজর।শান্তিময় সেই রাত ফজরের সূচনা পর্যন্ত।

৪টি শিক্ষা ও নির্দেশনা

Advertisement

১. মুহাম্মাদ (সা.) আল্লাহর শেষ ও সর্বশ্রেষ্ঠ রাসুল। আল্লাহর চূড়ান্ত ও সর্বশ্রেষ্ঠ কিতাব কোরআন তার ওপর নাজিল হয়েছে।

২. মানুষ ও পৃথিবীসহ সমগ্র সৃষ্টিজগতের ভাগ্য আল্লাহর পক্ষ থেকে নির্ধারণ করা হয়। মানুষ আল্লাহর নির্ধারণের বাইরে যেতে পারে না।

৩. লাইলাতুল কদর মহিমান্বিত রাত। এ রাতের ইবাদত হাজার বছর ইবাদতের সমান। রাসুলের (সা.) নির্দেশনা অনুযায়ী রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতে এ মহিমান্বিত রাতের অনুসন্ধান করা আমাদের কর্তব্য।

৪. আল্লাহর মহিমান্বিত কিতাব কোরআন রমজান মাসে লওহে মাহফুজ থেকে পৃথিবী সংলগ্ন আকাশে নাজিল হয়েছিলো এবং রমজান মাসেই রাসুলের (সা.) ওপর কোরআন নাজিল হওয়া শুরু হয়।

ওএফএফ/এএসএম