তথ্যপ্রযুক্তি

মারুতি, হুন্দাই আনছে নতুন বৈদ্যুতিক গাড়ি

দিন দিন বেড়েই চলেছে বৈদ্যুতিক গাড়ির চাহিদা। জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং পরিবেশ রক্ষায় বিভিন্ন দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বেড়েছে। চাহিদার কথা মাথায় রেখে একের পর এক বৈদ্যুতিক গাড়ি বাজারে আনছে বিভিন্ন সংস্থা।

Advertisement

এবার মারুতি, হুন্ডাই, টাটা এবং মাহিন্দ্রা একাধিক নতুন ইলেকট্রিক গাড়ি আনছে বাজারে। এরই মধ্যে সংস্থাগুলোর অসংখ্য বৈদ্যুতিক গাড়ি এসেছে বাজারে। সেগুলোর জনপ্রিয়তাও আকাশচুম্বী। তবে এখন নতুন বেশকিছু গাড়ি তৈরি করছে এই সংস্থাগুলো।

মারুতি আনছে ইভিএক্স। মারুতি সুজুকি চলতি বছরের অটো এক্সপোতে ইভিএক্স কনসেপ্ট শোকেস করেছে। এটিতে পার আওয়ার ৪৮ কিলোওয়াট এবং পার আওয়ার ৬০ কিলোওয়াট ব্যাটারি প্যাক ব্যবহার করা হতে পারে। যা যথাক্রমে প্রায় ৪০০ কিলোমিটার এবং প্রায় ৫০০ কিলোমিটার রেঞ্জ দেবে বলে আশা করা হচ্ছে। এটি ২০২৪ সালের শুরুতেই বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: গাড়ির সিট পরিষ্কার করবেন যেভাবে

Advertisement

হুন্দাই আনছে ক্রেটার ইভি সংস্করণ। যদিও এটির প্রাথমিক পরীক্ষা হয়ে গিয়েছে। এটি ২০২৫ সালের প্রথম দিকে চালু হতে পারে। এটিতে হুন্দাই কোনা ইভির মতো একই পাওয়ারট্রেন থাকতে পারে, যার পার আওয়ার ৩৯.২ কিলোওয়াট লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে, যা ৪৫২ কিলোমিটার রেঞ্জ দেবে।

এছাড়া টাটা পাঞ্চ ইভি ও মাহিন্দ্রা এক্সইউভি.ই৮ বাজারে আসবে মারুতি, হুন্দাইয়ের নতুন গাড়িগুলোর সঙ্গেই। টাটা পাঞ্চ ইভি এই বছরের শেষে লঞ্চ হতে পারে। এতে ঠান্ডা ব্যাটারি এবং স্থায়ী সিঙ্ক্রোনাস মোটর দেওয়া হতে পারে। এমনকি গাড়িটি দুটি ব্যাটারি ভ্যারিয়েন্টে বাজারে আসতে পারে। পার আওয়ার ১৯.২ কিলোওয়াট এবং পার আওয়ার ২৪কিলোওয়াট রেঞ্জ প্রায় ৩০০ কিলোমিটার হতে পারে।

মাহিন্দ্রা এক্সইউভি.ই৮ ইলেকট্রিক এসইউভি-টি তৈরি করা হচ্ছে নতুন ইনগ্লো প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। এতে দুর্দান্ত সব ফিচার দেওয়া হবে। এমনকি উন্নত মানের ব্যাটারি ব্যবহার করা হবে।

সূত্র: হিন্দুস্থান অটো

Advertisement

কেএসকে/এএসএম