খেলাধুলা

কিংবদন্তিদের চোখে বিশ্বকাপের ফাইনাল খেলবে কারা?

ভারত বিশ্বকাপের পর্দা উঠছে আগামী ৫ অক্টোবর। আর মাত্র তিনদিন পরই শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর। এবারের বিশ্বকাপের শিরোপা উঠবে কার হাতে, তা নিয়ে সর্বমহলে চলছে তুমুল আলোচনা। খুদে ক্রিকেট ভক্ত থেকে শুরু করে ক্রিকেট কিংবদন্তি পর্যন্ত সবাই এ নিয়ে দিচ্ছেন নিজস্ব মতামত।

Advertisement

কারা খেলবে সেমিফাইনাল, কারা হবে ফাইনালিস্ট- তা নিয়ে রকমারি মন্তব্য করছেন ক্রিকেট ভক্তরা। দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় সাবেক তারকা ক্রিকেটাররাও করেছেন ভবিষ্যদ্বাণী।

এবারের বিশ্বকাপে কারা ফাইনালিস্ট হবে এ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস, ডেল স্টেইন, পাকিস্তানের ওয়াকার ইউনুস এবং ভারতের পিযুশ চাওলার মতো সাবেক তারকা ক্রিকেটাররা।

তাদের মতে, এবারের আসরে সবার আগে ফাইনালে উঠবে ভারত। আগামী ১৯ নভেম্বর আহমেদাবাদে শিরোপার লড়াইয়ের রাতে তাদের প্রতিপক্ষ হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

Advertisement

ভারত কেন সবার আগে ফাইনালে যাবে, সে বিষয়ে তাদের যুক্তিও শক্তিশালী। সাবেকদের মতে, বর্তমান নীল জার্সিধারীরা দুর্দান্ত ফর্মে রয়েছে। সদ্য সমাপ্ত এশিয়া কাপের চ্যাম্পিয়ন। এছাড়া বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় করেছে। এসব কারণে ভারতই শিরোপার সবচেয়ে বড় দাবিদার।

অপরদিকে সাদা বলের খেলায় দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড। জস বাটলারের নেতৃত্বে বিশ্বজয়ের মিশন নিয়ে ভারতে এসেছে ইংলিশরা। বর্তমান চ্যাম্পিয়নদের সবচেয়ে বড় শক্তি হলো- তারা যে কোনো পরিস্থিতিতে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। এই মুহূর্তে তাদের ক্রিকেট বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দল মনে করা হয়।

ফাইনালে যাওয়ার আগে আগামী ২৯ অক্টোবর লখনৌতে ভারতরত্ম শ্রী অতল বিহারি বাজপেয়ি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। একে অপরের শক্তি পরীক্ষার জন্য এটি বড় সুযোগ বলে মনে করছেন এই কিংবদন্তিরা।

এদিকে ক্রিস গেইল, দিনেশ কার্তিক ও মুরালি কার্তিকদের মতো সাবেক তারকা ক্রিকেটারদের মুখে শোভা পাচ্ছে ভিন্ন কথা। যদিও ভারতের প্রশ্নে সব লিজেন্ডদের অবস্থান একই কেন্দ্রবিন্দুতে। তবে এই কিংবদন্তিরা ইংল্যান্ডকে বাদ দিয়ে ভারতের প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানকে নিয়ে এসেছেন ফাইনালে। চিরপ্রতিদ্বন্দ্বী এই দল এর আগে কখনো ফাইনালে মুখোমুখি হয়নি। এবার যেন সেটিই দেখতে চান ক্রিস গেইল ও দুই কার্তিক।

Advertisement

তারা মনে করেন, যদি ভারত-পাকিস্তান ফাইনাল ম্যাচ হয়, তাহলে এটি হবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচ।

একইসাথে ফাইনালিস্ট কারা হবে, তা নিয়ে অগ্রিম মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়াটসন ও ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার। তারা নিজ নিজ দেশ অস্ট্রেলিয়া ও ভারতকে বিশ্বকাপের ফাইনালে দেখতে চান।

কিছুটা ব্যতিক্রমী ধারায় চিন্তা করছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কিংবদন্তি ডু প্লেসি। তিনি নিজের দলকে বাদ দিয়ে করেছেন ভবিষ্যদ্বাণী। তার চোখে এক ফাইনালিস্ট হলো ভারত। শিরোপা লড়াইয়ে স্বাগতিকদের প্রতিপক্ষ হবে অস্ট্রেলিয়া অথবা নিউজিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকাকে ফাইনালিস্ট হিসেবে দেখছেন দুই কিংবদন্তি। ভারতীয় সাবেক তারকা ইরফান পাঠানের মতে বিশ্বকাপের দুই ফাইনালিস্ট হলো ভারত-দক্ষিণ আফ্রিকা। একইসাথে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকাকে দেখতে চান অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারোন ফিঞ্চ।

তবে কার হাতে উঠছে শিরোপা তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত।

আইএইচএস/