লাইফস্টাইল

গরম ভাতের সঙ্গে খান ‘বাদশাহি মুরগি’

মুরগির মাংসের বাহারি পদ কমবেশি সবাই খেতে পছন্দ করেন। তবে কখনো কি মুরগির মাংসের বিশেষ এক পদ বাদশাহি মুরগি খেয়েছেন?

Advertisement

খুবই সুস্বাদু ও মজাদার এই পদ ভাত, পোলাও, রুটি-পরোটার সঙ্গে দারুণ মানিয়ে যায়। ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই দারুণ স্বাদের এই পদ তৈরি করতে পারবেন। রইলো রেসিপি-

আরও পড়ুন: নান-পরোটা দিয়ে খান পেরি পেরি চিকেন 

উপকরণ

Advertisement

১. মুরগির মাংস ১ কেজি২. পেঁয়াজ কুচি ৫০০ গ্রাম (লম্বা করে কাটা)৩. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ৪. রসুন ৭-৮ কোয়া৫. আদা ২ ইঞ্চি মাপের৬. টমেটো ২টি৭. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ৮. হলুদ গুঁড়া আধা চা চামচ৯. মরিচের গুঁড়া ২ চা চামচ১০. পাতিলেবু ১টি১১. ধনেপাতা আধা কাপ১২. শাহি গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ১৩. লবণ ও চিনি স্বাদমতো১৪. গোটা জিরা ১ চা চামচ১৫. তেজপাতা ৩টি১৬. শুকনো মরিচ ২টি১৭. পোস্ত ২ টেবিল চামচ১৮. চারমগজ ২ টেবিল চামচ১৯. কাজুবাদাম ১০-১২টি২০. কিশমিশ ১০-১২টি২১. সরিষার তেল ২০০ গ্রাম ও২২. মিষ্টি আতর ২ ফোঁটা।

আরও পড়ুন: ছুটির দিনে রাঁধুন মাছের বিরিয়ানি 

পদ্ধতি

প্রথমে পেঁয়াজ কুচি করে কেটে রাখুন। এবার আলাদা আলাদা করে রসুন, আদা, ধনেপাতা, পোস্ত, চারমগজ, কাজুবাদাম ও কিশমিশ বেটে রাখুন। সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে আলাদা করে তুলে রাখুন।

Advertisement

এরপর মুরগির মাংস ভালো করে ধুয়ে পাতিলেবুর রস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া আর দু’চামচ তেল দিয়ে মেখে ঘণ্টাখানেক রেখে দিন।

কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, শুকনো মরিচ, গোটা জিরা আর চিনি ফোড়ন দিন। এবার মেরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর টমেটো দিয়ে নাড়াচাড়া করুন।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন চিকেন কাটলেট 

মাংস থেকে তেল ছেড়ে এলে এতে সব বাটা মসলা আর স্বাদ মতো লবণ দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নেড়েচেড়ে উপর থেকে বেরেস্তা আর শাহী গরম মসলা গুঁড়া আর মিষ্টি আতর ছড়িয়ে দিন।

মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে গরম গরম পরিবেশন করুন বাদশাহি মুরগি। ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে জমে যাবে এই পদ।

জেএমএস/জিকেএস