লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন চিকেন কাটলেট

চিকেনের যে কোনো পদই খেতে দারুণ। বিশেষ করে চিকেন কাটলেটের স্বাদ ভোলা কঠিন। চাইলে বিকেলের নাশতায় ইফতারে রাখতে পারেন বিশেষ এই পদ। চলুন জেনে নেওয়া যাক স্বাদে অনন্য চিকেন কাটলেটের রেসিপি-

Advertisement

আরও পড়ুন: ছুটির দিনে রাঁধুন মাছের বিরিয়ানি

উপকরণ

১. হাড় ছাড়া মুরগির মাংস ৩০০ গ্রাম২. আদা বাটা ১ চা চামচ৩. রসুন বাটা ১ চা চামচ৪. পেঁয়াজ মিহি কুচি ১/৪ কাপ৫. কাঁচা মরিচ ৩/৪ টি৬. ধনেপাতা ১ টেবিল চামচ ৭. পুদিনা পাতা ১ টেবিল চামচ ৮. গোলমরিচের গুঁড়া ১ চা চামচ ৯. গরম মসলা গুঁড়া ১ চা চামচ ১০. টালা জিরা গুঁড়া আধা চা চামচ ১১. লবণ স্বাদমতো১২. টমেটো সস ১ টেবিল চামচ ১৩. লেবুর রস আধা টেবিল চামচ ১৪. ডিম ১টি১৫. তেল/বাটার ২ চা চামচ ১৬. পাউরুটি মাঝারি সাইজের ২টি ও১৭. ব্রেড ক্রাম্ব ৩/৪ টেবিল চামচ।

Advertisement

আরও পড়ুন: মচমচে বেগুনি তৈরি করবেন যেভাবে 

কোটিংয়ের জন্য

১. ডিম২. ময়দা৩. ব্রেডক্রাম্ব৪. ভাজার জন্য ও৫. সয়াবিন তেল।

পদ্ধতি

Advertisement

মুরগির মাংস ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে আধা ঘণ্টার জন্য। এবার একটি মিক্সারে কোটিংয়ের উপকরণ বাদে সব উপকরণ একসঙ্গে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে মসৃণ ডো তৈরি করে নিন।

আরও পড়ুন: মাংসের পুর ভরা আলুর চপ

ডো ৩০ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রেখে দিন। কিছুটা শক্ত হয়ে আসলে হাতে তেল মেখে কাটলেটের আকার দিতে হবে।

এবার প্রথমে ময়দায় তারপরে ডিমে কোট করে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। সবগুলো আলাদাভাবে রেখে ডিপ ফ্রিজে রেখে শক্ত করে এয়ার টাইট বক্সে অথবা জিপলক ব্যাগে ভরে ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

আরও পড়ুন: খোসা ছাড়িয়ে নাকি খোসা’সহ শসা খাবেন?  ফ্রিজ থেকে বের করে ১০ মিনিট বাইরে রেখে ডিফ্রোজড করে গরম তেলে লো মিডিয়াম আঁচে ভেজে নিন। তারপর পরিবেশন করুন।

জেএমএস/জিকেএস