আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

জার্মানিতে অভিবাসন নীতি নিয়ে বাড়ছে অসন্তোষ

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস শনিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, বার্লিন সীমান্ত নিয়ন্ত্রণের মাধ্যমে অনিয়মিত অভিবাসন আটকাতে চায়।

অবৈধ পার্কিং, দেড় হাজারের বেশি গাড়ি জব্দ

Advertisement

বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য বরাদ্দ করা জায়গা দখল করে পার্কিং করায় সৌদি আরবে এক হাজার ৭৯০টি গাড়ি জব্দ করা হয়েছে। দেশটি সাধারণ ট্রাফিক অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

নোট বদলের সময়সীমা বাড়ালো ভারত

বাতিল ঘোষিত হওয়া ২ হাজার রুপির নোট বদলের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়িয়েছে ভারতের রিজার্ভ ব্যাংক। আগামী ৭ অক্টোবর পর্যন্ত পুরোনো দুই হাজার রুপির নোট বদল করা যাবে।

বিক্ষোভের মুখে বিক্রম দোরাইস্বামী, গুরুদ্ধারে প্রবেশে বাধা

Advertisement

কানাডার পরে এবার স্কটল্যান্ড। আবার প্রকাশ্যে এল খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের সক্রিয়তা। এবার তাদের নিশানায় যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

তিমির ধাক্কায় নৌকাডুবি, একজনের মৃত্যু

অস্ট্রেলিয়ায় তিমির সঙ্গে ধাক্কা লেগে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও একজন। দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানে টক শো পরিণত হলো রেসলিংয়ে

পাকিস্তানে টেলিভিশনে চলছিল রাজনৈতিক টক শো। ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) দুই নেতার মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হচ্ছিল। হঠাৎই দুজনের মধ্যে শুরু হলো হাতাহাতি। টক শো পরিণত হলো রেসলিংয়ে।

৩০টির বেশি ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

ইউক্রেনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে এক রাতেই ৪০টির মতো ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ৩০টির বেশি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। রাশিয়া যেসব ড্রোন দিয়ে হামলা চালিয়েছে সেগুলো ইরানের তৈরি শাহেদ ড্রোন বলে জানা গেছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের আঞ্চলিক ও সামরিক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ফেরিতে আগুন, ১৭৭ জনকে উদ্ধার করলো ইতালির কোস্টগার্ড

ইতালির ল্যাম্পেডুসা দ্বীপ থেকে সিসিলির পোর্তো এম্পেডোকলে যাওয়ার পথে একটি ফেরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দেশটির কোস্টগার্ড ২৭ ক্রুসহ ১৭৭ জনকে সেখান থেকে উদ্ধার করেছে।

সৌদি-চীনের কাছ থেকে ১১০০ কোটি ডলার সহায়তা চায় পাকিস্তান

কয়েক বছর ধরেই চরম অর্থনৈতিক সংকটে ভুগছে পাকিস্তান। এ থেকে উত্তরণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ নেওয়াসহ নানা চেষ্টা করে যাচ্ছে দেশটি। এবার সংকট কাটিয়ে উঠতে দুই বন্ধুপ্রতিম দেশ সৌদি আরব ও চীনের কাছ থেকে ১১০০ কোটি ডলার সহায়তা চেয়েছে পাকিস্তান।

ফের অচল হতে চলেছে মার্কিন সরকার, কেমন প্রভাব পড়বে অর্থনীতির ওপর

সরকার চালানো নিয়ে মহাবিপদে পড়েছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কট্টরপন্থি রিপাবলিকান সদস্যরা সরকারকে অস্থায়ীভাবে অর্থায়নের জন্য প্রস্তাবিত একটি বিল প্রত্যাখ্যান করেছেন। আর তাতেই রোববার (১ অক্টোবর) থেকে আংশিকভাবে অচল হতে চলেছে দেশটির ফেডারেল (কেন্দ্রীয়) সংস্থাগুলো, সেই সঙ্গে অচল হয়ে পড়বে বাইডেন সরকার।

এমএসএম/জেআইএম