ধর্ম

এক মসজিদে জুমার দুটি জামাত করা যাবে?

জুমার দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ওয়াজিব আমল হলো জুমার নামাজ। জুমার সালাতের গুরুত্ব বোঝাতে রাসুল (সা.) বলেছেন,

Advertisement

من تَرَكَ ثلاث جمعٍ تهاوناً بها طبع الله على قلبهযে ব্যক্তি অলসতা করে ধারাবাহিকভাবে তিনটি জুমার জামাতে অনুপস্থিত থাকে, আল্লাহ তা’আলা তার অন্তরে মোহর মেরে দেন। (সুনানে নাসাঈ: ১৩৭২) অর্থাৎ সেই অন্তর হেদায়াত পাওয়ার অযোগ্য হয়ে যায়।

জুমার দিন খুতবার আগেই মসজিদে চলে যাওয়া উচিত। জুমার আজানের পর দুনিয়াবি কাজকর্ম করার ব্যাপারে কোরআনে নিষেধাজ্ঞা এসেছে। দ্রুত মসজিদে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا نُوۡدِیَ لِلصَّلٰوۃِ مِنۡ یَّوۡمِ الۡجُمُعَۃِ فَاسۡعَوۡا اِلٰی ذِکۡرِ اللّٰهِ وَ ذَرُوا الۡبَیۡعَ ذٰلِکُمۡ خَیۡرٌ لَّکُمۡ اِنۡ کُنۡتُمۡ تَعۡلَمُوۡنَহে মুমিনগণ, যখন জুমার দিনে সালাতের জন্য আহবান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে ধাবিত হও আর বেচা-কেনা বর্জন কর। এটাই তোমাদের জন্য সর্বোত্তম, যদি তোমরা জানতে। (সুরা জুমা: ৯)

Advertisement

তাই জুমার আজান হয়ে গেলে মসজিদে চলে যাওয়া, সব দুনিয়াবি কাজ বন্ধ করে দেওয়া কুরআনের সরাসরি নির্দেশে ওয়াজিব বা অবশ্য কর্তব্য।

অনেক সময় মুসল্লির তুলনায় জুমার মসজিদের জায়গা সংকীর্ণ হয়। সব মুসল্লি একসাথে জুমা আদায় করতে পারে না। এ রকম ক্ষেত্রে মসজিদে দ্বিতীয় জামাত করা যাবে কি না এ বিষয়ে ওলামায়ে কেরামের অভিমত হলো, যে সব মসজিদে নির্দিষ্ট এলাকার মানুষজন নামাজ আদায় করে থাকেন, ওই মসজিদগুলোতে নিয়মিত জুমার দ্বিতীয় জামাত করা মাকরুহ বা অপছন্দনীয়। জামে মসজিদে এক জামাতেই যেন এলাকার সবার জায়গা হয়, সেই ব্যবস্থা করা কর্তব্য। কোনো কারণে মসজিদের জায়গা না বাড়ানো গেলে জুমার নামাজের দ্বিতীয় আরেকটি জামাত অন্য কোনো জায়গা যেমন কোনো মাঠ, আঙিনা বা হলরুমে হতে পারে।

তবে নিয়মিত প্রচলনের বাইরে কোনো যৌক্তিক কারণে যদি কখনও একদল মুসল্লির জুমা ছুটে যায় অথবা ওই এলাকার বাইরে থেকে একদল মানুষ মসজিদে এমন সময় পৌঁছেন, যখন জুমা শেষ হয়ে গেছে, তখন তারা ওই মসজিদেই দ্বিতীয় আরেকটি জামাত করতে পারেন। এটা মাকরুহ হবে না।

বাস, রেলস্টশন বা লঞ্চঘাট ইত্যাদি জায়গার মসজিদগুলো যেখানে নিয়মিত বহু নতুন নতুন মানুষ নামাজ আদায় করেন, এ রকম মসজিদগুলোতেও জুমার একাধিক জামাত করা মাকরুহ নয়। মুসল্লিদের উপস্থিতি ও প্রয়োজন অনুযায়ী দুটি বা তিনটি জামাতও এ মসজিদগুলোতে হতে পারে।

Advertisement

ওএফএফ/জিকেএস