লাইফস্টাইল

ডেন্টাল ইমপ্লান্ট কী ও কেন করবেন?

ডেন্টাল ইমপ্লান্ট হলো একটি কৃত্রিম সরঞ্জাম যা তুলে ফেলা দাঁত পুনরায় ফিরিয়ে আনতে ব্যবহৃত হয়। অস্ত্রোপচারের মাধ্যমে চোয়ালের হাড়ে স্থাপন করে এটি বসানো হয়।

Advertisement

মূলত দাঁতের সৌন্দর্য ও অন্য দাঁত স্বাভাবিক ও স্থায়িত্ব রাখার জন্য এটি পড়ানো হয়। ডেন্টাল ইমপ্লান্ট এন্ডোসিয়াস ইমপ্লান্ট নামেও পরিচিত।

আরও পড়ুন: সঙ্গীর চোখে চোখ রেখে কথা বললে যা হয় 

ডেন্টাল ইমপ্লান্ট কেন করবেন?

Advertisement

এটি হারিয়ে ফেলা দাঁত প্রতিস্থাপন করতে ব্যবহৃত হয়। বিভিন্ন কারণে যেমন- দাঁত নষ্ট হওয়া, দুর্ঘটনা, ক্ষয়প্রাপ্ত দাঁত বা মাড়ির রোগের কারণে দাঁতের ক্ষতি হতে পারে।

যে দাঁত ফেলে দেয়া ছাড়া উপায় নেই বা এরই মধ্যে দাঁত তুলে ফেলেছেন। সেসব স্থানে ডেন্টাল ইমপ্লান্ট করা হয়ে থাকে। একজন ব্যক্তি যে কারণে ডেন্টাল ইমপ্লান্ট পেতে বেছে নিতে পারেন-

আরও পড়ুন: মানসিক রোগের এই ৫ লক্ষণ অবহেলা করলেই বিপদ! 

১. আপনার মুখের হাসি ধরে রাখতে। ২. কথা বলা ও উচ্চারণ পুনঃস্থাপন করতে।৩. মুখের চেহারা সংরক্ষণ করতে।৪. কামড়ানো ও চিবানোর অসুবিধা পুনরুদ্ধার করে।৫. জায়গা অনুপস্থিত থাকার কারণে, খাবার জমে যাওয়া ও আটকে যাওয়ার কারণে দাঁতের ক্ষয় বা মাড়ির সমস্যা হওয়ার ঝুঁকি আছে। ৬. দাঁত না থাকলে পাশের দাঁত বেঁকে বা নড়ে যেতে পারে। উপরের দাঁত নিচে নেমে আসতে পারে।

Advertisement

আরও পড়ুন: শারীরিকভাবে আপনি ফিট কি না বুঝে নিন এক পায়ে দাঁড়িয়ে 

ডেন্টাল ইমপ্লান্টের সুবিধা কী?

১. অনুপস্থিত দাঁত ফিরিয়ে আনতে সহায়তা করে ও প্রাকৃতিক চেহারা প্রদান করে। ২. মুখের কনট্যাক্ট, আকৃতি ও হাসি বজায় রাখে।৩. উপরের ও আশপাশের দাঁত ক্ষতিগ্রস্ত হয় না।৪. কথা বলা বা চিবানো ভঙ্গিতে কোনো অসুবিধা হয় না।৫. ডেন্টাল ইমপ্লান্ট মুখের সার্বিক পরিস্থিতি উন্নত করে। যা সঠিক যত্ন করলে দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়।

আরও পড়ুন: ফোলা মুখ-হলদে চোখ হতে পারে ফ্যাটি লিভারের ইঙ্গিত 

ডেন্টাল ইমপ্লান্ট করার পদ্ধতি কী?

ডেন্টাল ইমপ্লান্ট শুধুমাত্র পেশাদার ইমপ্লান্টোলজিস্ট করেন। প্রথম ধাপে একটি এক্স-রে ও রোগীর শারীরিক কিছু পরীক্ষা করা হয়ে থাকে। পরে একটি চিকিৎসা পরিকল্পনা করা হয়।

এরপরে ডেন্টাল ইমপ্লান্ট যা টাইটানিয়াম দিয়ে তৈরি, অনুপস্থিত দাঁতের সকেটে স্থাপন করা হয়। ইমপ্লান্ট করা শিকড়টি হাড়কে ঠিকভাবে নিরাময় করার জন্য প্রায় দুই মাস ধরে রেখে দেওয়া হয়। হাড় এটির চারপাশে বেড়ে যায় ও এটি নিরাপদে হাড়ের মধ্যে পোস্টটি ধরে রাখতে সক্ষম হয়।

একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনার ডেন্টিস্ট ইমপ্লান্টের চারপাশের হাড়ের নিরাময়ের জন্য আরেকটি এক্স-রে করাবেন। যদি ইমপ্লান্টটি হাড়ের মধ্যে সঠিকভাবে লাগানো হয়, তবে পরবর্তী ধাপটি করার জন্য পদক্ষেপ নেওয়া হয়।

আরও পড়ুন: গলা ব্যথা সারাতে কী করবেন?

পরবর্তী সময়ে ইমপ্লান্টের সঙ্গে একটি এবাটমেন্ট লাগানো হয়। তারপর ডেন্টিস্ট আপনার মুখের ইমপ্রেশন নেয় যাতে ইমপ্লান্টের ওপর ক্যাপ তৈরি করা যায়।

ল্যাব থেকে ক্যাপ প্রস্তুত হয়ে আসলে এবাটমেন্ট এর সঙ্গে সংযুক্ত করা হয়। দাঁতের ডাক্তার ক্যাপের জন্য প্রাকৃতিক দাঁতের মতো কালার বেছে নেন। যার ফলে আপনার দাঁত হয় শক্তিশালী ও ন্যাচারাল দাঁতের মতোই।

ডেন্টাল ইমপ্লান্টের খরচ কত?

ডেন্টাল ইমপ্লান্টের খরচ তুলনামূলক একটু বেশি। যেহেতু সার্জারি করে বসাতে হয়, সেহেতু প্রতি দাঁতের জন্য এর খরচ ৪০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত হতে পারে। তবে তা নির্ভর করে ডাক্তার ও এলাকাভেদে।

জেএমএস/জিকেএস