লাইফস্টাইল

রেস্টুরেন্টের মতো পর্দা বিরিয়ানি রাঁধবেন যেভাবে

মধ্যপ্রাচ্যে পর্দা বিরিয়ানি বেশ জনপ্রিয়। বর্তমানে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে দারুণ স্বাদের পর্দা বিরিয়ানি পাওয়া যায় সহজেই। একটি বড় রুটির মধ্যেই থাকে বিরিয়ানি, এ কারণে এর নাম দেওয়া হয়েছে পর্দা বিরিয়ানি।

Advertisement

বাইরে থেকে এটি দেখতে রুটি মনে হলেও তা ফুটো করতেই বেরিয়ে আসে বিরিয়ানি। এই খাবার দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও দারুণ মাজার এই বিরিয়ানি সবারই এখন পছন্দের। চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারেন এই বিরিয়ানি। রইলো রেসিপি-

আরও পড়ুন: ডেজার্টে রাখুন আনারসের জর্দা

মাংস রান্নার জন্য উপকরণ

Advertisement

১. গরু/ খাসি/ মুরগির মাংস ১ কেজি২. ঘি ১/৪ কাপ৩. পেঁয়াজ কুচি ১ কাপ৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ করে৫. লবণ স্বাদমতো৬. ধনে গুঁড়া ২ চা চামচ৭. জিরার গুঁড়া ১ চা চামচ৮. আস্ত গরম মসলা পরিমাণমতো৯. বাসমতি বা পোলাওর চাল ২ কাপ ও১০. পানি ৬ কাপ বা পরিমাণমতো।

আরও পড়ুন: ঝরঝরে পোলাও রাঁধবেন যেভাবে

পদ্ধতি

ঘি গরম হলে একে একে আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেজে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে মাংস দিয়ে একে একে আদা ও রসুন বাটা, ধনে ও জিরা গুঁড়া ও লবণ মিশিয়ে ভালো করে কষিয়ে নিন।

Advertisement

এরপর চাল ও মাংস সেদ্ধর জন্য পানি পরিমাণমতো দিয়ে দিন। মাংস সেদ্ধ হলে পানি থেকে তুলে আলাদা করে রাখুন। বাকি পানিতে চাল ধুয়ে দিয়ে ভাত রান্না করে নিন। ভাত রান্নার পর সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

আরও পড়ুন: সির মাংসের আখনি পোলাও

মাংসের গ্রেইভির জন্য উপকরণ

১. ঘি ৩-৪ টেবিল চামচ২. পেঁয়াজ-কুচি ১ কাপ৩. আদা ও রসুন বাটা ১ চামচ করে৪. লবণ স্বাদমতো৫. কাঠবাদাম বাটা ১ টেবিল-চামচ৬. লেবুর রস ১ চা চামচ৭. চিনি ১ টেবিল চামচ ও ৮. টকদই ২ টেবিলচামচ।

আরও পড়ুন: চটপটির রেসিপি

পদ্ধতি

ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভাজা হলে একে একে সিদ্ধ মাংস দিয়ে নিন। এরপর উপরের সব উপকরণ একে একে মিশিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে তারপর কষিয়ে নিন। মাংসের গ্রেইভি কোর্মার মতো হলে নামিয়ে সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

রুটির খামিরের জন্য উপকরণ

১. ময়দা ২ কাপ২. লবণ ১ চা চামচ৩. চিনি ২ চা চামচ৪. ইস্ট ২ চা চামচ৫. তেল ১ টেবিল চামচ৬. কুসুম গরম দুধ ১/৪ কাপ৭. পরিমাণমতো কুসুম গরম পানি৮. ডিম ১টি৯. তিল ইচ্ছেমতো১০. পেঁয়াজ বেরেস্তা১১. বাদাম ও কিশমিশ পরিমাণমতো

আরও পড়ুন: মচমচে পুটুলি সমুচার রেসিপি

পদ্ধতি

ময়দার সঙ্গে সব উপকরণ মিশিয়ে খামির তৈরি করে নিন। এরপর ডো ফুলে ওঠার জন্য ঢেকে গরম কোনো জায়গায় ঘণ্টাখানেকের জন্য রাখুন।

ডো ফুলে উঠলে পিৎজার মতো মোটা রুটি বেলে নিন। তারপর পছন্দের আকারে কোনো গোল বাটি নিয়ে তাতে তেল ব্রাশ করে নিন আগে।

এরপর রুটিটা গোল করে বাটির সমান বিছিয়ে ভেতরে ভাত, এর ওপর মাংস ও উপরে পেঁয়াজ বেরেস্তা, বাদাম কুচি এভাবে স্তরে স্তরে দিয়ে দিন। বাটির সমান হলে হালকা চেপে সমান করে রুটি দিয়ে ঢেকে দিন।

আরও পড়ুন: পেট ভরে খাওয়ার পর যে কাজ ভুলেও করবেন না

এবার যে প্যানে বেইক করবেন সেটাতেও তেল ব্রাশ করে নিন। এখন পুডিংয়ের মতো রুটির বোলটা প্যানে উল্টিয়ে নিন আস্তে করে।

এবার উপরে ডিম ব্রাশ করে তিল ছিটিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেইক করুন ১৫-২০ মিনিট। রুটির ওপর বাদামি রং হলে নামিয়ে গরম গরম কেটে পরিবেশন করুন।

জেএমএস/এএসএম