প্রবাস

৬ মাসে ১৮ হাজার অবৈধ প্রবাসীকে ফেরত পাঠালো কুয়েত

 

কুয়েত প্রতিনিধি

Advertisement

অবৈধভাবে বসবাসকারীদের গ্রেফতারে সাঁড়াশি অভিযান চালাচ্ছে কুয়েত সরকার। চলতি বছরের গত ৬ মাসে অভিযানে গ্রেফতার অবৈধ অভিবাসীদের মধ্যে ১৮ হাজার লোককে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

দেশটির স্থানীয় প্রশাসন বলছে, এসব অভিবাসীর মধ্যে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন ও মিশরের নাগরিকরা রয়েছেন। স্থানীয় আইন অনুযায়ী তাদের অনেককে জরিমানাও করা হয়েছে।

আরও পড়ুন> কুয়েতে ৩ মাস গ্রীষ্মের ছুটির পর ফের চালু হলো শিক্ষাপ্রতিষ্ঠান 

Advertisement

কুয়েতের স্থানীয় গণমাধ্যম আল রাই জানায়, ট্রাফিক সচেতনতা বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল নওয়াফ আল-হায়ান জানান, গত মার্চ থেকে আগস্ট পর্যন্ত ৬ মাসের মধ্যে ১৮ হাজার ৪৮৬ প্রবাসীকে ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে শত শত অপরাধী অন্তর্ভুক্ত ছিল। অভিযানে গ্রেফতার হওয়া অনেকের গুরুতর অপরাধ হলো আকামা আইন লঙ্ঘন, মাদক বেচাকেনা, ট্র্যাফিক আইন লঙ্ঘন, ব্যক্তিগত গাড়িতে যাত্রীসেবা প্রদান এবং ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো।

দেশটিতে অবৈধ অভিবাসীদের কোটা শূন্যে নিয়ে আসতে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে রদশটির স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন> কুয়েতে উইমেন্স এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশনের আত্মপ্রকাশ 

দেশটির আইনে এক মালিকের ভিসায় আসার পর অন্য মালিকের কাজ করা আকামা আইনের লঙ্ঘন। প্রবাসীদের অনেকে বলছেন, বাংলাদেশিরা ৬ থেকে ৭ লাখ টাকায় ভিসা কিনে কুয়েতে গিয়ে কোম্পানির কম বেতনের চাকরি করার পাশাপাশি পার্টটাইম অন্য কাজ করতে গিয়ে ধরা খান। পরে নিঃস্ব হয়ে দেশে ফিরতে হয় তাদের।

Advertisement

এসএনআর/জিকেএস