আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশ চিন্তিত নয়

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশ চিন্তিত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শনিবার (২৩ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন,বৈশ্বিক শক্তি হিসেবে তারা (যুক্তরাষ্ট্র) অবশ্যই অন্যদের ওপর ক্ষমতা প্রয়োগ করতে পারে। কিন্তু আমরা এ নিয়ে মাথা ঘামাচ্ছি না। কারণ আমরা জানি, কীভাবে গ্রহণযোগ্য নির্বাচন করতে হয়।

বাংলাদেশ থেকে ইলিশ আমদানিতে যে সমস্যায় ভারতের ব্যবসায়ীরা

Advertisement

এ বছর দুর্গাপূজা সামনে রেখে ভারতে প্রায় চার হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ। তবে সেই ইলিশ আমদানির জন্য নির্ধারিত সময় একেবারেই অপ্রতুল বলে মনে করছেন ভারতের ব্যবসায়ীরা। তারা বলছেন, ইলিশ ধরার ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ, ভারতে আমদানির সময়সীমার মধ্যেই সেটি শুরু হয়ে যাবে। তাই কার্যত তারা মাত্র ২২ দিন সময় পাবেন এই বিপুল পরিমাণ ইলিশ আনতে।

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান সৌদির

মধ্যপ্রাচ্য অঞ্চলে নিরাপত্তা নিশ্চিত করতে ফিলিস্তিনি সমস্যার ন্যায্য সমাধানের আহ্বান জানিয়েছে সৌদি আরব। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে এক বক্তৃতায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তার জন্য ফিলিস্তিন সমস্যার একটি ন্যায্য সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

আরও চারদেশের তথ্যের ভিত্তিতেই ভারতের বিরুদ্ধে অভিযোগ কানাডার

Advertisement

চাঞ্চল্যকর এই দাবি করলেন কানাডায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড কোহেন। কয়েকদিন আগেই সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, কানাডা যুক্তরাষ্টসহ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ গোয়েন্দা চক্রের (ফাইভ আইজ) সাহায্যেই খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের তদন্ত চালানো হচ্ছে। সেই খবরেই সমর্থন দিলেন মার্কিন এ কূটনীতিক।

সিঙ্গাপুরের হোটেল ব্যবসায় বিপুল বিনিয়োগ করছেন এশিয়ার ধনীরা

করোনা মহামারিতে মুখ থুবড়ে পড়ে পর্যটনখাত। কিন্তু সম্প্রতি ফের ঘুরে দাঁড়াতে শুরু করেছে এই শিল্প। তাই এশিয়ার ধনকুবেরদের নজর এখন সিঙ্গাপুরে। এশিয়ার অন্তত শীর্ষ ১০ ধনী সিঙ্গাপুরের হোটেল ব্যবসায় বিনিয়োগ করছেন। এর মধ্যে রয়েছে হংকংয়ের পানসি হো ও ইন্দোনেশিয়ার সুকান্ত তানোতো। নতুন নতুন হোটেল নির্মাণে তারা প্রায় সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছেন।

ভারত-কানাডা দ্বন্দ্বে কার পক্ষ নেবে যুক্তরাষ্ট্র?

রাজনৈতিক পরামর্শক সংস্থা সিগনাম গ্লোবাল অ্যাডভাইজরসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চার্লস মায়ার্স মনে করছেন, ভারত-কানাডা দ্বন্দ্ব থেকে যতটা সম্ভব দূরত্ব বজায় রাখার চেষ্টা করবে যুক্তরাষ্ট্র। মোদী সরকারের সঙ্গে সাম্প্রতিক সময়ে যে সুসম্পর্ক তৈরি করেছে বাইডেন প্রশাসন, তা কোনোভাবেই ঝুঁকির মুখে ফেলতে চাইবে না তারা।

কেন স্বাধীন রাষ্ট্র দাবি করে আসছেন শিখরা?

ভারতের শিখদের আলাদা স্বাধীন রাষ্ট্র গঠনের দাবিতে গড়ে ওঠা আন্দোলনের নাম খালিস্তান মুভমেন্ট বা খালিস্তান আন্দোলন। এই আন্দোলনের মূল লক্ষ্য ছিল, ভারতে শিখদের জন্য স্বাধীন একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করা। ভারতের পাঞ্জাবে ১৯৮০’র দশকে এই আন্দোলন উত্তাল হয়ে ওঠে। এর জের ধরে তীব্র সহিংসতা ছড়িয়ে পড়ে এবং মৃত্যু হয় হাজারো মানুষের।

বন্দুক হামলা নিয়ন্ত্রণে বাইডেনের নতুন দপ্তর, প্রধান কমলা হ্যারিস

গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। প্রায় প্রতি মাসেই দেশটির কোনো না কোনো অঙ্গরাজ্যে বন্দুক হামলার খবর পাওয়া যায়। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে একটি দপ্তর খোলার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। আর দপ্তরটির প্রধান হবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এবার দক্ষিণ চীন সাগরে ব্যারিয়ার বসালো চীন

চলমান উত্তেজনার মধ্যেই দক্ষিণ চীন সাগরে ব্যারিয়ার বসিয়েছে বেইজিং। প্রায় সম্পূর্ণ সাগরের মালিকানা দাবি করে মানচিত্র প্রকাশের প্রায় এক মাসের মাথায় এমন কাজ করলো দেশটি। এ অঞ্চলের আরেক দেশ ফিলিপাইনের দাবি, আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজেদের সার্বভৌম এলাকার মধ্যে না পড়লেও ওই এলাকায় ব্যারিয়ার বসিয়েছে চীন।

বাড়তি ডিগ্রি ছাড়াই বিদেশে রোগী দেখতে পারবেন ভারতীয় চিকিৎসকরা

জাতীয় মেডিক্যাল কমিশনকে (এনএমসি) ছাড়পত্র দিয়েছে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (ডব্লিউএফএমই)। ফলে এখন থেকে ভারতের এমবিবিএস ডিগ্রিধারীরা বাড়তি কোনো পরীক্ষা দেওয়া ছাড়াই যুক্তরাষ্ট্র-কানাডার মতো দেশে চিকিৎসা দিতে পারবেন। এছাড়া উচ্চশিক্ষার প্রশিক্ষণেও তাদের আর কোনো বাধার সম্মুখীন হতে হবে না।

এসএএইচ/জিকেএস