বিনোদন

বৃদ্ধাশ্রমে মারা গেলেন দক্ষিণী সিনেমার নির্মাতা

চলে গেলেন ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় নির্মাতা কে জি জর্জ। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। রবিবার (২৪ সেপ্টেম্বর) তিনি কোচির কাক্কনাড এলাকায় একটি বৃদ্ধাশ্রমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ নির্মাতা সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হন। তার চিকিৎসাও চলছিল।

Advertisement

১৯৪৬ সালে কেরালায় জন্মগ্রহণ করেন জর্জ। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করে তিনি এফটিআইআই (পুনে ফিল্ম ইন্সটিটিউট)-এ পরিচালনার উপর প্রশিক্ষণ নিতে যোগদান করেন।

প্রশিক্ষণ শেষ হলে মালায়লাম সিনেমার জনপ্রিয় পরিচালক রামু কারিয়াটের সহকারী হিসেবে তার ক্যারিয়ার শুরু হয়। ৭০-এর দশকে বেশ কিছু সিনেমার চিত্রনাট্য লেখেন জর্জ।

আরও পড়ুন: বলিউড অভিনেতা রিও কাপাডিয়া আর নেই

Advertisement

১৯৭৬ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম সিনেমা ‘স্বপ্নদনম’। প্রথম সিনেমাতেই সাফল্যের দেখা পেয়েছিলেন তিনি। সিনেমাটি সে বছর সেরা মালায়লাম সিনেমা হিসেবে ভারতের জাতীয় পুরস্কার লাভ করে। ১৯৭৭ সালে মালায়লাম সংগীতশিল্পী সেলমা জর্জকে বিয়ে করেন তিনি।

প্রায় তিন দশকের ক্যারিয়ারে তিনি অনেক সিনেমা নির্মাণ করেছিলেন জর্জ। জর্জের নির্মিত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘পঞ্চভরি পালাম’, ‘ইরাকাল’, ‘যবনিকা’, ‘দ্য ডেথ অব লেখা’, আ ফ্ল্যাশব্যাক’।

আরও পড়ুন: বলিউড অভিনেতা রিও কাপাডিয়া আর নেই

শুধু সিনেমা নির্মাণ-ই নয়, প্রযোজনার ক্ষেত্রেও জর্জ স্বকীয়তার ছাপ রেখেছিলেন। ১৯৯২ সালে মুক্তি পায় তার প্রযোজিত সিনেমা ‘মহানগরম’। এ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন মামুট্টী।

Advertisement

১৯৯৮ সালে মুক্তি পায় তার নির্মিত শেষ সিনেমা ‘একমকোড়ু দেশম’। জর্জের মৃত্যুতে ভক্ত-অনুরাগীদের পাশাপাশি দক্ষিণী ইন্ডাস্ট্রির বিশিষ্টরা সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন।

এমএমএফ/এমএস