লাইফস্টাইল

সিঙ্গেলদের যত সুবিধা

সিঙ্গেল বা একা থাকার আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। অনেকেরই ধারণা, একা থাকলে মানুষের হতাশা বাড়ে ও কর্মস্পৃহা কমে। এ ধারণা একদম ভুল। কারণ গবেষণা বলছে যারা একা থাকেন তারাই বরং বেশি ভালোভাবে বাঁচেন।

Advertisement

যদিও বা জীবনে চলার পথে একজন ভালোবাসার মানুষকে পাশে পাওয়াও অনেক জরুরি। বিভিন্ন বিপদ, অসুখ, ভালো-মন্দের বিষয়ে কথা বলা কিংবা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও একজন সঙ্গীর প্রয়োজন হয়। তবে যাদের সঙ্গী নেই, তারা কী দুঃখে কষ্টে জর্জরিত হয়ে বাঁচবেন?

আরও পড়ুন: কম আয়োজনের বিয়েই দীর্ঘস্থায়ী হয় বেশি

মোটেও নয়, কারণ বিভিন্ন গবেষণা বলছে সিঙ্গেলরাই বেশি স্বাধীন জীবন কাটান মিঙ্গেলদের তুলনায়। এমনকি একা থাকার কারণে তারা স্বাস্থ্যগত বিভিন্ন সুবিধাও ভোগ করেন।

Advertisement

আজ কিন্তু সিঙ্গেল বা এককদের দিন। আপনিও যদি সিঙ্গেল হন, তাহলে আজকের দিনটি উদযাপন করুন। প্রতিবছর ২৩ সেপ্টেম্বর বিশ্বজুড়ে পালিত হয় ‘ন্যাশনাল সিঙ্গেল ডে’।

একা থাকার কী কী সুবিধা?

নেটওয়ার্কিং ভালো

এ বিষয়ে ভারতের লখনউয়ের হেলথকেয়ার ক্লিনিকের ক্লিনিকেল সাইকোলজিস্ট ডা. তনু চৌধুরীর ২০১৫ সালের এক সমীক্ষা অনুসারে, বিবাহিতদের তুলনায় অবিবাহিতরা বন্ধু ও পরিবারকে বেশি সময় দিতে পারেন।

Advertisement

আরও পড়ুন: স্ত্রীর চোখে স্বামী হিসেবে সেরা যেসব পুরুষ

এছাড়া তাদের নেটওয়ার্কও ভালো। যারা সঙ্গী ছাড়া আছেন তারা নিজের কাজ ও পরিবারের বিষয়ে অন্যদের চেয়ে বেশি যত্নশীল ও মনোযোগী।

জীবনে চাপ কম থাকে

সিঙ্গেলদের জীবনে চাপ কম থাকে। এটি কেবল সম্পর্কের কারণে নয়, আর্থিকভঅবে তারা চাপমুক্ত থাকেন বিবাহিতদের তুলনায়। অবিবাহিত নিজের জন্য ও পরিবারের জন্য উপার্জন করেন।

অন্যদিকে বিবাহিতরা নিজ সংসারের চাপে পড়ে কেবল উপার্জন নিয়েই ভাবেন। এতে মানসিক চাপ বাড়ে। আবার সিঙ্গেলরা আর্থিকভাবে চাপমুক্ত থাকায় মানসিকভাবেও সুস্থ থাকেন।

আরও পড়ুন: সঙ্গীর চোখে চোখ রেখে কথা বললে যা হয়

শরীরচর্চায় বেশি মনোযোগী হন

ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সাম্প্রতিক এক সমীক্ষা অনুসারে, সিঙ্গেলদের জিমে যোগদানের হার সবচেয়ে বেশি।

বিশেষ করে পুরুষরা যখন অবিবাহিত থাকেন, তখন তারা স্বাস্থ্য সম্পর্কে আরও সচেতন থাকেন। এতে কার্ডিয়াক সমস্যা, স্থূলতা ও শারীরিক বিভিন্ন সমস্যা থেকে মুক্ত থাকেন সিঙ্গেলরা।

ঘুম ভালো হয়

ঘুম স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভালো ঘুমের জন্য ঘরের পরিবেশও স্বস্তিদায়ক হওয়া উচিত। যদিও বিবাহিতরা সঙ্গীর সঙ্গে বিছানা ভাগাভাগি করে নেন।

আরও পড়ুন: মানসিক চাপ থেকে কীভাবে মুক্তি পাবেন?

তবে অনেকেই পাশে কেউ থাকলে ভালোভাবে ঘুমাতে পারেন না। তবে এদিক দিয়ে সিঙ্গেলরা নিশ্চিন্তে থাকেন। তারা নিশ্চিন্তে গভীরভাবে ঘুমাতে পারেন।

স্বাস্থ্যের জন্য ভালো

আপনি যখন কোনো সম্পর্কের মধ্যে থাকেন, তখন বারবার সঙ্গীর খোঁজ নিতে হবে ও সেই অনুযায়ী সময় বের করতে হবে।

সবদিক বিবেচনা করে নিজের জন্য সময় বের করা বেশ মুশকিল হয়ে উঠবে। তবে আপনি একা হলে এ বিষয় নিয়ে বেশি চিন্তা করতে হবে না। যা স্বাস্থ্যের জন্য ভালো।

আরও পড়ুন: সম্পর্ক তাড়াতাড়ি ভাঙে যেসব কারণে

সুখী হন

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নারীরা বিয়ের আগেই বেশি সুখী থাকেন। এটি পুরুষদের ক্ষেত্রেও প্রযোজ্য। সিঙ্গেল থাকা অবস্থায় পুরুষরা তুলনামূলকভাবে নারীর চেয়ে বেশি স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন। ফলে তারা বেশি সুখীও থাকেন। তাই সিঙ্গেলরা সময় মন খারাপ না করে বরং স্বাধীনভাবে দিন কাটান।

জাতীয় একক দিবসের ইতিহাস

প্রায় চার দশক আগে একদল লোক তাদের নিজেদের একাত্বকে সম্মান ও উদযাপন করার সিদ্ধান্ত নেন। ১৯৮৪ সালে ওহিওর ব্যুকে সিঙ্গলস কাউন্সিল সিঙ্গেল থাকা সুবিধা ও স্বাধীনতাকে স্বীকৃতি দিতে একক সপ্তাহ উদযাপন প্রতিষ্ঠা করে।

পরবর্তী সময়ে ২০১৪ সালের ১১ জানুয়ারিতে জাতীয় একক দিবস শুরু করেন কারেন রিন। সবশেষে ২০১৭ সালে ‘জাতীয় একক দিবসের’ প্রতিষ্ঠাতারা সম্মত হয়ে প্রতিবছর সেপ্টেম্বরের তৃতীয় পূর্ণ সপ্তাহে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেন।

সূত্র: অনলি মাই হেলথ

জেএমএস/এএসএম