সাহিত্য

শুরু হয়েছে রাইজিং ফ্রম দ্য অ্যাশেজ প্রদর্শনী

ঢাকার আলোকিত গ্যালারিতে শুরু হয়েছে ‘রাইজিং ফ্রম দ্য অ্যাশেজ প্রদর্শনী ২০২৩’। যা তুর্কি এবং বাংলাদেশি শিল্পীদের অসাধারণ সহযোগিতার নিদর্শন হিসেবে ফুটে উঠেছে। অনুষ্ঠানটি কেবল সাংস্কৃতিক বন্ধনকেই শক্তিশালী করবে না বরং একতা ও সামাজিক দায়বদ্ধতার প্রতীক হিসেবেও কাজ করবে।

Advertisement

২২ সেপ্টেম্বর শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। প্রদর্শনীর উদ্বোধন করেন তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন। এ সময় তুরস্কের কূটনীতিক, শিল্প উৎসাহী এবং সামাজিক নেতারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: মঞ্চে আসছে থিয়েটার ইউল্যাবের নাটক ‘প্রায় তিন/চারজন’ 

প্রদর্শনী উদ্বোধন করে তুরস্ক এবং বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান সাংস্কৃতিক সংযোগের ওপর জোর দেন রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘প্রদর্শিত শিল্পকর্ম দুটি জাতির মধ্যে প্রস্ফুটিত বন্ধুত্বকে লালন করবে। তুর্কি সংস্কৃতির স্থিতিস্থাপক চেতনাকে ধারণ করবে।’

Advertisement

প্রদর্শনীর আয়োজক তুবা আহসান ইস্তাম্বুলের ফ্যাশন ডিজাইনার এবং শিল্পী। জামাল টয় আর্ট স্কুলের সঙ্গে এ উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন তিনি। তাদের যৌথ প্রচেষ্টা তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের টেকসই কাঠের ঘর নির্মাণে সহায়তার জন্য শিল্প ও দাতব্য কাজের অঙ্গীকারের উদাহরণ হয়ে থাকবে।

আরও পড়ুন: ‘চাঁদপুরের লোকসংস্কৃতি’ শীর্ষক স্মারক বক্তৃতা 

আয়োজক এবং তুরস্কের শিল্পী তুবা আহসান বলেন, ‘নারীর আত্মশক্তির উদযাপন বিভিন্ন জাতি ও সংস্কৃতিতে খুঁজে পাই। সে সংযোগটা ধরার চেষ্টা করি আমার চিত্রকর্মে। আমি এসব চিত্রকর্ম বিক্রির মাধ্যমে মানবিক কাজ করতে চাই। এ আহ্বানে সবাই সারা দেবেন এ আশা করি।’

এ সময় উপস্থিত ছিলেন চিত্রশিল্পী সামিরা জুবেরি হিমিকা, বিয়ন্ড ইনোভেশন অ্যান্ড টেকনোলজির কর্ণধার মোছাদ্দিক আহসান, স্পিনফ স্টুডিওর প্রধান নির্বাহী কর্মকর্তা এ এস এম আসাদুজ্জামান।

Advertisement

এনএইচ/এসইউ/জিকেএস