ধর্ম

মুক্তির উপায় ইমান ও মানুষের সাথে উত্তম আচরণ

আবদুর রহমান ইবনে আবদে রাব্বিল কাবা বলেন, একদিন আমি মসজিদুল হারামে ঢুকে দেখলাম, আবদুল্লাহ ইবনে আমর ইবনে আস (রা.) কাবার ছায়ায় বসে আছেন। মানুষ থাকে চারপাশ থেকে ঘিরে ধরেছে। আমিও তার কাছে গিয়ে বসলাম।

Advertisement

আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আস (রা.) বললেন, কোনো এক সফরে আমরা রাসুলের (সা.) সাথে ছিলাম। এক জায়গায় আমরা যাত্রবিরতি করলাম। আমাদের মধ্যে কিছু মানুষ তাবু ঠিকঠাক করছিলো, কেউ কেউ তীর ছোঁড়া অনুশীলন করছিলো, অনেকে পশুপালের পরিচর্যা করছিলো।

এক পর্যায়ে রাসুলের (সা.) ঘোষক ঘোষণা করলো, এখন নামাজ হবে, সবাই সমবেত হোন!

তখন আমরা সবাই গিয়ে রাসুলের (সা.) কাছে সমবেত হলাম। রাসুল (সা.) বললেন,

Advertisement

إِنَّهُ لَمْ يَكُنْ نَبِيٌّ قَبْلِي إِلاَّ كَانَ حَقًّا عَلَيْهِ أَنْ يَدُلَّ أُمَّتَهُ عَلَى خَيْرِ مَا يَعْلَمُهُ لَهُمْ وَيُنْذِرَهُمْ شَرَّ مَا يَعْلَمُهُ لَهُمْ وَإِنَّ أُمَّتَكُمْ هَذِهِ جُعِلَ عَافِيَتُهَا فِي أَوَّلِهَا وَسَيُصِيبُ آخِرَهَا بَلاَءٌ وَأُمُورٌ تُنْكِرُونَهَا وَتَجِيءُ فِتْنَةٌ فَيُرَقِّقُ بَعْضُهَا بَعْضًا وَتَجِيءُ الْفِتْنَةُ فَيَقُولُ الْمُؤْمِنُ هَذِهِ مُهْلِكَتِي ‏.‏ ثُمَّ تَنْكَشِفُ وَتَجِيءُ الْفِتْنَةُ فَيَقُولُ الْمُؤْمِنُ هَذِهِ هَذِهِ ‏.‏ فَمَنْ أَحَبَّ أَنْ يُزَحْزَحَ عَنِ النَّارِ وَيَدْخُلَ الْجَنَّةَ فَلْتَأْتِهِ مَنِيَّتُهُ وَهُوَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ وَلْيَأْتِ إِلَى النَّاسِ الَّذِي يُحِبُّ أَنْ يُؤْتَى إِلَيْهِ… আমার আগে প্রত্যেক নবিকেই এ দায়িত্ব দেওয়া হয়েছিল যে, তিনি উম্মতের জন্য যে কল্যাণক বিষয় জানতে পেরেছেন তা তাদের বলে দেবেন এবং তিনি যে অনিষ্টকর ব্যাপার জানতে পেরেছেন সে ব্যাপারেও তাদেরকে সতর্ক করবেন। এই উম্মতের প্রথম অংশে কল্যাণ ও মঙ্গল দান করা হয়েছে, এর শেষ অংশের মানুষ বিভিন্ন পরীক্ষা ও বিপর্যয়ের মুখে পড়বে। একের পর এক এমন সব বিপর্যয় আসতে থাকবে যে, একটির তুলনায় আরেকটি ছোট মনে হবে। একটি বিপর্যয়ে পড়ে মুমিন ব্যক্তি বলবে, এটা তো আমার জীবন কেড়ে নেবে! তারপর যখন তা দূর হয়ে নতুন বিপর্যয় আসবে, তখন সে বলবে, এটা তো আরও ভয়ানক! তাই যে ব্যক্তি জাহান্নাম থেকে দুরে থাকতে চায় এবং জান্নাতে প্রবেশ করতে চায়, তার মৃত্যু যেন এমন অবস্থায় আসে যে, সে আল্লাহ ও আখেরাতের ওপর ঈমান রাখে এবং সে যেন মানুষের সাথে এমন আচরণ করে যে আচরণ সে তার নিজের জন্য পছন্দ করে।…

সূত্র: সহিহ মুসলিম

ওএফএফ/জিকেএস

Advertisement