বিনোদন

সোহানুর রহমান স্মরণে বিএফডিসিতে সভা

ঢাকাই সিনেমার খ্যাতিমান পরিচালক সোহানুর রহমান সোহান। তার স্মরণে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) স্মরণসভার আয়োজন করেছে সম্মিলিত চলচ্চিত্র পরিষদ।

Advertisement

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উপ-মহাসচিব নির্মাতা অপূর্ব রানা। তিনি জানান, বিএফডিসিতে আগামী শনিবার (২৩ সেপ্টেম্বর) জহির রায়হান কালার ল্যাব অডিটোরিয়াম সোহানুর রহমান সোহানের স্মরণে সভার আয়োজন করা হয়েছে।

সোহানুর রহমান সোহান ১৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা উত্তরার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। এর আগেরদিন তার স্ত্রী প্রিয়া রহমান স্ট্রোক করে মারা যান। তার ২৪ ঘণ্টা পার না হতেই পরপারে পাড়ি জমান সুপারহিট ‘কেয়ামত থেকে কেয়ামত’সহ অসংখ্য সফল ছবির এই নির্মাতা।

নব্বই দশকের আলোচিত এই পরিচালক শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন ১৯৭৭ সালে। প্রথম পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন ১৯৮৮ সালে। তার পরিচালিত প্রথম সিনেমার নাম ‘বিশ্বাস অবিশ্বাস’। সালমান শাহ অভিনীত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমা দিয়ে খ্যাতি লাভ করেন।

Advertisement

সোহানুর রহমান সোহান পরিচালিত আলোচিত সিনেমাগুলো হলো- ‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’, ‘কোটি টাকার প্রেম’, ‘সে আমার মন কেড়েছে’, ‘দ্য স্পিড’, ‘লোভে পাপ পাপে মৃত্যু’ ইত্যাদি।

এমআই/কেএসআর/জেআইএম