দেশজুড়ে

বই কিনতে না পারা মোনালিসার পাশে দাঁড়ালো বিদ্যানন্দ ফাউন্ডেশন

কুড়িগ্রামে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রায় এক বছর হয়ে গেলেও টাকার অভাবে বই কিনতে পারছিল না মোনালিসা আক্তার মুন্নী। দরিদ্রতার কারণে তার পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল। এ অবস্থায় মোনালিসা আক্তারের পাশে নগদ অর্থ, বই ও শিক্ষাসামগ্রী নিয়ে পাশে দাঁড়িয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

Advertisement

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে বিদ্যানন্দ ফাউন্ডেশনের অর্থায়নে মোনালিসা আক্তারের হাতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যাগ, ছাতা, খাতা, কলম, উচ্চ মাধ্যমিকের বই এবং নগদ দুই হাজার টাকা তুলে দেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের অপারেশন ইনচার্জ হাসিব মিয়া।

মোনালিসা আক্তার কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের ভোগরাম গ্রামের আব্দুল মোমিনের মেয়ে। সে উলিপুর উপজেলার পাঁচপীর ডিগ্রি কলেজের প্রথম বর্ষের ছাত্রী।

খোঁজ নিয়ে জানা গেছে, মোনালিসা আক্তার দরিদ্র পরিবারের সন্তান। তার বাবা আব্দুল মোমিন পেশায় একজন দিনমজুর। তবে শারীরিক অসুস্থতার কারণে প্রায় দিনই কাজ করতে পারেন না। মা গৃহপরিচারিকার কাজ করে কোনোরকম সংসার চালান। সংসারের এমন টানাপোড়েনে মোনালিসার পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম হয়। কলেজে ভর্তি হওয়ার এক বছর হতে চললেও সে বই কিনতে পারছিল না। অথচ আগামী ৫ অক্টোবর তার প্রথম বর্ষ সমাপনী পরীক্ষা। বিষয়টি বিদ্যানন্দ ফাউন্ডেশনকে জানান স্থানীয় বাসিন্দা জাহানুর রহমান। পরে মোনালিসার পাশে দাঁড়ায় বিদ্যানন্দ ফাউন্ডেশন। তাকে উচ্চ মাধ্যমিকের বই, নগদ দুই হাজার টাকা, একটি ছাতা এবং এক বছর লিখতে পারে সে পরিমাণ খাতা ও কলম দেওয়া হয়।

Advertisement

বিদ্যানন্দ ফাউন্ডেশনের শিক্ষা উপবৃত্তি পেয়ে মোনালিসা আক্তার বলে, ‘আমাদের নিজস্ব জমিজমা নেই। মা অন্যের বাসায় কাজ করেন। দরিদ্র ঘরের সন্তান হয়ে কখনো একসঙ্গে এতগুলো খাতা পাইনি। বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যাগ, ছাতা এবং নগদ অর্থ পেয়েছি। নতুন বই পেয়েছি। আমি খুব খুশি।’

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের অপারেশন ইনচার্জ হাসিব মিয়া বলেন, শিক্ষার প্রসারে প্রতিবছর বিদ্যানন্দ ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি প্রোগ্রাম করে। এরই ধারাবাহিকতায় কুড়িগ্রামে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে পাঁচ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছ। জেলার ১০০ শিক্ষার্থীদের মধ্যে এ শিক্ষাবৃত্তি দেওয়া হয়। সেসময় মোনালিসা আক্তারের সন্ধান আমরা পাইনি।

তিনি বলেন, মোনালিসা আক্তারের বই কিনতে না পারার খবর শুনে তার জন্য নতুন বই ও এককালীন শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হয়েছে। দরিদ্রতা জয় করে মোনালিসারা এগিয়ে যাক বিদ্যানন্দ ফাউন্ডেশন সেই প্রত্যয় নিয়ে দেশব্যাপী কাজ করে যাচ্ছে।

ফজলুল করিম ফারাজী/এসআর/জেআইএম

Advertisement