বিনোদন

সালমান আজও সবার স্বপ্নের নায়ক

তারকারা মানুষের স্বপ্নেই বেঁচে থাকেন অনন্তকাল। ভক্তরা তারকাদের বিভিন্ন রূপে স্বপ্ন দেখতে পছন্দ করেন। এমনই এক স্বপ্নের মহাতারকা, মহানায়ক ঢাকাই সিনেমার অমর চিত্রতারকা সালমান শাহ।

Advertisement

সবার স্বপ্নের নায়ক সালমান শাহ ‘স্বপ্নের নায়ক’ শিরোনামের একটি সিনেমা উপহার দিয়েছিলেন ভক্তদের। এ সিনেমার প্রতিটি গান, দৃশ্যায়ন ও সালমানের জাদুকরী অভিনয় সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। তিনি সত্যিই আজ সবার কাছে স্বপ্নের নায়ক হয়ে আছেন।

আরও পড়ুন: নতুন রূপে ভক্তদের মুগ্ধ করছেন তারা

সালমান শাহর চলচ্চিত্র ক্যারিয়ার দীর্ঘদিনের নয়। বছর চারেকের ক্যারিয়ারে নিজের যে ইমেজ তৈরি করেছিলেন, তাতেই সালমান আজও নতুন প্রজন্মের চলচ্চিত্রকর্মীদের মনে প্রচণ্ড রকমের প্রভাব বিস্তার করেন।

Advertisement

বলা হয় সালমানের মতো স্টাইলিস্ট নায়ক ঢাকাই চলচ্চিত্রে আর দেখা যায়নি। তার প্রতিটি স্টাইল ছিল নতুনত্বে ভরপুর। তাকে স্টাইলিস্ট আইকনও বলা হতো। একটি কথা চর্চিত আছে, সালমানের স্টাইল নকল করতেন সে সময়ের অনেক বলিউড তারকা।

শুধু পোশাক পরিচ্ছদেই সালমান সবার নজর কাড়েননি। তার চাহনি, চলন, কথা বলার স্টাইল সবকিছুতেই ভক্তদের মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন। সেই মুগ্ধতার ঘোর আজও কাটিয়ে উঠতে পারেনি এদেশের সিনেমাপ্রেমীরা।

আরও পড়ুন: কয়েক প্রজন্মের প্রিয় নায়ক সালমান শাহ

সালমান শাহ এদেশের চলচ্চিত্রপিয়াসীদের মাঝে কতটা প্রভাব বিস্তার করে আছেন তা তার প্রতিটি জন্মদিন ও প্রয়াণ দিবসে অনুভব করা যায়। বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে- এ দুই দিবসে শ্রদ্ধা ও ভালোবাসায় যেভাবে স্মরণ করা হয় তা খুব কম নায়কের বেলায়ই দেখা যায়।

Advertisement

আজ (১৯ সেপ্টেম্বর) সালমান শাহর জন্মদিন। তিনি ১৯৭১ সালের আজকের দিনে সিলেটের দাড়িয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মার নাম নীলা চৌধুরী।

সালমানের ডাক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন। মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেছেন সালমান শাহ।

সালমান শাহর অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া পাওয়া’, ‘জীবন সংসার’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

সালমান শাহের সঙ্গে চিত্রনায়িকা শাবনূরের জুটি ছিল সবচেয়ে জনপ্রিয়। ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটিও বলেন কেউ কেউ।

সালমান শাহ-শাবনূর জুটির প্রতিটি সিনেমাই ছিল সুপারহিট। পর্দায় তাদের রসায়ন ছিল প্রশংসনীয়। সবার স্বপ্নের নায়ক সালমান শাহ সিনেমাপ্রেমীদের মাঝে চিরদিন বেঁচে থাকবেন।

এমএমএফ/এমএস