দেশজুড়ে

‘সরকারের বেঁধে দেওয়া দামে কোল্ডস্টোরেজ মালিকরা আলু ছাড়ছেন না’

আলু, পেঁয়াজ ও ডিমের বাজার নিয়ন্ত্রণে মেহেরপুরের কাঁচাবাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও কৃষি বিপনন অধিদপ্তরের একটি দল।

Advertisement

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা কৃষি বিপণন কর্মকর্তা, আব্দুর রাজ্জাক, নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাংশু বিশ্বাস ও রিফাত জাহান।

কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, সরকারের বেঁধে দেওয়া দামে বাজারে আলু, পেঁয়াজ ও ডিম বিক্রি হচ্ছে কি না তা যাচাই করতে মাঠে নামে প্রশাসন। এ সময় শহরের কাঁচাবাজারে অভিযান পরিচালনা করা হয়। সেখানে কোনো আড়তেই আলু পাওয়া যায়নি। আর খুচরা বাজারে আগের দরেই আলু বিক্রি করা হচ্ছে। তবে এ সময় আড়তে মূল্য তালিকা না থাকায় নবাব ভাণ্ডারকে তিন হাজার টাকা ও সবজি ভাণ্ডারের মালিককে দুই হাজার টাকা জরিমানা করা হয়। পাইকার ও খুচরা বাজারে ভোক্তাদের কাছে যেন বাড়তি দামে পণ্য বিক্রি না করা হয় সেজন্য তাদের সতর্ক করে দেওয়া হয়।

আরও পড়ুন: বেশি দামে আলু-পেঁয়াজ বিক্রি করে জরিমানা গুনলেন ব্যবসায়ী

Advertisement

তবে ব্যবসায়ীদের দাবি- তাদের সঙ্গে না বসে এমন অভিযানে আলুর সঙ্কট দেখা দিতে পারে। কারণ ভয়ে ব্যবসায়ীরা আর বাজারে আলু তুলবেন না। অন্যদিকে সরকারের বেঁধে দেওয়া দামে কোল্ডস্টোরেজ মালিকরা আলু ছাড়ছেন না। এতে বাজার অস্থিতিশীল হবার শঙ্কা তাদের।

কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রাজ্জাক আরও বলেন, ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হবে। আর যেহেতু জেলার চাহিদার বেশিরভাগই আলু বাইরের কোল্ডস্টোরেজ থেকে আসে সেহেতু সংশ্লিষ্ট জেলার কর্মকর্তরা তাদের সঙ্গে আলোচনা করে এটি সমন্বয় করার চেষ্টা করবে।

আসিফ ইকবাল/জেএস/জেআইএম

Advertisement