গণমাধ্যম

সাংবাদিক মামুনের বিরুদ্ধে মামলার ঘটনায় ডিআরইউ’র উদ্বেগ

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য ও দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডিআরইউ।

Advertisement

সোমবার (১৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এ নিন্দা জানান।

আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে তৎকালীন ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন (২৫/২৮/২৯/৩১) ধারায় ঠাকুরগাঁওয়ে মামলা হয়েছে। আওয়ামী লীগের ঠাকুরগাঁও-২ আসনের এমপি দবিরুল ইসলামের কর্মী প্রভাত শাহা এই মামলা করেন। তিনি নিজেকে জাতীয় হিন্দু মহাজোটের বালিয়াডাঙ্গী শাখার সভাপতি বলেও দাবি করেছেন।

গত ৩০ জুলাই বালিয়াডাঙ্গী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট আমলি আদালতে (বিচারক রহিমা খাতুনের আদালত) এ মামলা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন। পিবিআই জানিয়েছে, মামলার অভিযোগের বিষয়ে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

Advertisement

আরও পড়ুন>> সাইবার নিরাপত্তা আইন সংশোধনের দাবি সাংবাদিকদের

গত ২৩ জুলাই দৈনিক যুগান্তরে ‘আওয়ামী লীগের জরিপের কাজ শেষ পর্যায়ে/বর্তমান এমপি বাদের তালিকা হবে দীর্ঘ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদ প্রকাশের এক সপ্তাহ পর ৩০ জুলাই প্রভাত শাহা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন।

জানা গেছে, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য যে নির্দেশনা দেন তা ঠাকুরগাঁওয়ের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে পৌঁছায় ৩ সেপ্টেম্বর।

ডিআরইউ নেতারা অবিলম্বে এ মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, গণমাধ্যমের কাজ সাদাকে সাদা বলা, কালোকে কালো বলা। গণমাধ্যমে প্রকাশিত কোনো প্রতিবেদনের বিষয়ে সংক্ষুব্ধ ব্যক্তির সংশ্লিষ্ট গণমাধ্যমে প্রতিবাদলিপি পাঠানো অথবা প্রেস কাউন্সিলে অভিযোগ দায়ের করতে পারেন। কিন্তু তা না করে গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে এভাবে মামলা করা প্রকারান্তরে সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করার শামিল বলে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মনে করে।

Advertisement

এনএইচ/ইএ/এএসএম