ফিচার

রহস্যময় গোলাপি হ্রদ

জলের রং কেমন? এমন প্রশ্নে অনেকেই বলবেন জল বর্ণহীন কিংবা কেউ বলবেন প্রকৃতির আলো-ছায়ায় নীল বা সবুজ বর্ণ। তবে তা দূর থেকে লাগলেও কাছে যেতেই বর্ণহীন হয়ে যায়। কিন্তু গোলাপি হ্রদ বা পিঙ্ক লেকের নাম শুনেছেন? ভাবছেন হ্রদের রং গোলাপি হয় কীভাবে? পৃথিবীতে আসলেই এমন কিছু লেক রয়েছে যেগুলোর রং গোলাপি। চলুন জেনে আসা যাক এমন কয়েকটি লেক সম্পর্কে।

Advertisement

লেক ন্যাট্রন হ্রদলেক ন্যাট্রন হ্রদটির সৌন্দর্য অত্যন্ত মনোমুগ্ধকর। এটি তানজানিয়া ও কেনিয়া এই দুটি দেশের সীমান্তে অবস্থিত। হ্রদটি দেখতে টুকটুকে গোলাপির মতো হলেও ভীষণ বিপদজনক। সৌন্দর্য দেখে যে কেউ হ্রদে ঝাঁপ দিতে চাইবেন। কিন্তু সেই সাধ হয়তো আপনার পূরণ হবে না। কারণ এর সংস্পর্শে অভিযোজনহীম প্রাণীদের ত্বক ও চোখ পুড়ে যেতে পারে।

আরও পড়ুন: স্থাপত্যের অনন্য নিদর্শন ‘ফ্রেন্ডশিপ সেন্টার’

সিভাশ লবণ উপহ্রদকৃষ্ণ সাগর ও আজভ সাগরের মধ্যবর্তী ক্রিমিয়ান উপদ্বীপে অবস্থিত সিভাশ লবণ উপহ্রদ। হ্রদগুলোর জল অগভীর হলেও ক্রিমিয়ান উপদ্বীপের অর্থনীতির অপরিহার্য অংশ এটি। এখান থেকে প্রতি মৌসুমে আন্তর্জাতিকভাবে লবণ সংগ্রহ করা হয় এবং মজুদ ও প্রক্রিয়াজাত করে রপ্তানি করা হয়।

Advertisement

লেক রেটবাপর্যটকদের কাছে খুবই জনপ্রিয় সেনেগালের লেক রেটবা। ১ বর্গ মাইল আয়তনের এই গোলাপি হ্রদ সেনেগালীয়দের লবণ সংগ্রহ ও পর্যটনের অন্যতম উৎস। নভেম্বর-জুনের মধ্যবর্তী শুষ্ক মৌসুমে এখানে ভ্রমণের জন্য উপযুক্ত সময়। কেননা এসময় এর গোলাপি আভা ভালোভাবে ফুটে ওঠে।

আরও পড়ুন: নিজের সন্তান হত্যা করে খেয়ে ফেলে যেসব প্রাণী

লাস স্যালিনাস দে তোরেভিজা হ্রদলাস স্যালিনাস দে তোরেভিজা হ্রদ ধীরে ধীরে গোলাপি রুপ ধারণ করে। এটি স্পেনে অবস্থিত। যদি কখনো হ্রদের প্রাণীদের প্রজনন মৌসুমে এই হ্রদে যান, তবে দেখতে পাবেন হাজারও গোলাপি ফ্ল্যামিঙ্গো ও জলজ পাখির আনাগোনা, যা হ্রদের সৌন্দর্য বহু গুণ বাড়িয়ে দেয়।

হাট উপহ্রদএদিকে নানা ঋতুতে গোলাপি বর্ণের আবরণে পরিবর্তন আনে পশ্চিম অস্ট্রেলিয়ার হাট উপহ্রদ। এই হ্রদের প্রধান রঙ গোলাপী হলেও এর অন্যান্য রঙ লাল, নীল, বেগুনি সমানভাবে পর্যটকদের আকৃষ্ট করে । শুভ্র সকাল ও সূর্যাস্তের সময় এই হ্রদের দৃশ্যপট অনেক সুন্দর দেখায়।

Advertisement

কেএসকে/এমএস