বিনোদন

‘জওয়ান’র পাইরেসি রোধে যেসব পদক্ষেপ নিচ্ছে প্রযোজনা সংস্থা

বলিউড কিং খান শাহরুখের ‘জওয়ান’ জ্বরে কাবু হয়েছে পুরো বিশ্ব। তার এ সিনেমা চলতি বছরের তৃতীয় সিনেমা, যেটি ভারতে এরই মধ্যে ৩০০ কোটি রুপি আয় অতিক্রম করেছে। পাশাপাশি বিশ্বব্যাপী ৬০০ কোটি রুপিরও বেশি ব্য়বসা করেছে এ সিনেমা।

Advertisement

এদিকে সিনেমাটির অনেক ক্লিপিংসহ পুরো সিনেমাটি বিভিন্ন প্ল্যাটফর্মে ফাঁস হয়েছে। আর এ পাইরেসি রোধে উদ্য়োগ নিয়েছে শাহরুখের প্রযোজনা সংস্থা ‘রেড চিলিজ এন্টারটেইনমেন্ট’।

আরও পড়ুন: শাহরুখের ‘জওয়ান’র ৪ দিনে ৫০০ কোটির ক্লাব পার

জানা গেছে, এ পাইরেসি ঠেকাতে ‘রেড চিলিজ এন্টারটেইনমেন্ট’ ‘অ্যান্টি-পাইরেসি’ সংস্থাকে নিয়োগ করেছে। শুধু তা-ই নয়, পুলিশের কাছেও অভিযোগ জানানো হয়েছে। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্য়বস্থা নেওয়া হবে বলেও জানা যাচ্ছে।

Advertisement

প্রোডাকশান হাউসের পক্ষ থেকে পক্ষ থেকে জানানো হয়েছে, এরই মধ্যে বিভিন্ন প্ল্যাটফর্মজুড়ে পাইরেসির সঙ্গে যুক্ত ব্যক্তিদের খোঁজ করা শুরু হয়েছে। যারা দোষী, তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হবে বলেও জানা গেছে। বেআইনিভাবে রেকর্ডিং করা, সিনেমা অনলাইনে ফাঁস করা, এ ধরনের প্রতারণা-চুরি রুখতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: ৬ দিনে ৬০০ কোটির ক্লাব পার করেছে ‘জওয়ান’

বক্সঅফিসে একের পর এক রেকর্ড গড়ছে ‘জওয়ান’। অন্যদিকে এর ওটিটি স্বত্ত্ব বিক্রি হয়েছে। ২৫০ কোটি রুপিতে নেটফ্লিক্সে বিক্রি হয়েছে ‘জওয়ান’। কয়েকমাসের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে এটি।

অন্যদিকে ৬০০ কোটির ক্লাব অতিক্রম করেছে ‘জওয়ান’। শাহরুখ-নয়নতারার এ সিনেমা বক্সঅফিসে নতুন নতুন রেকর্ড তৈরি করছে।

Advertisement

‘জওয়ান’ আলোচনা থেকে বাদ যাননি ভারতের অন্যতম শিল্পপতি আনন্দ মহিন্দ্রাও। তিনি সম্প্রতি শাহরুখকে সে দেশের ‘জাতীয় সম্পদ’ ঘোষণার দাবি জানিয়েছেন। দুবাইয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে শাহরুখের উপস্থিতি ঘিরে উন্মাদনার ভিডিও এক্স-এ (সাবেক টুইটার) পোস্ট করেন আনন্দ।

তাতে তিনি লেখেন, ‘প্রত্যেক দেশ নিজের প্রাকৃতিক খনিজ সম্পদকে আগলে রাখে। খনন করে তা তুলে রপ্তানি করে বিদেশে, যাতে সঞ্চিত বিদেশি মুদ্রার ভান্ডার ফুলে ফেঁপে ওঠে। এবার হয়ত শাহরুখ খানকে জাতীয় সম্পদ ঘোষণার সময় এসেছে’।

এমএমএফ/এএসএম