লাইফস্টাইল

দাঁত সোজা রাখতে ব্রেসেস করাতে খরচ কত?

মানুষ সৌন্দর্যের পূজারী। তাই সুন্দর থাকতে মানুষ কি না করে? বর্তমানে মানুষ সুন্দর করে হাসতে অনেক আগ্রহ দেখাচ্ছে অর্থোডন্টিক্স চিকিৎসায়। আজ আপনাদের সঙ্গে আলোচনা করবো অর্থোডন্টিক্স চিকিৎসা নিয়ে-

Advertisement

অর্থোডন্টিক্স চিকিৎসা কী ও কেন করবেন?

অর্থোডন্টিক্স, যা দাঁত সোজা করা নামেও পরিচিত। আঁকা-বাঁকা, উঁচু-নিচু, ফাঁকা দাঁত সোজা করার জন্য এ চিকিৎসা করা হয়ে থাকে। এটি আপনার দাঁতের মধ্যে ফাঁক ও সাধারণ সমস্যা যেমন ওভারজেট বা গভীর কামড় ঠিক করতে পারে।

আরও পড়ুন: দাঁত তুললে কি সত্যিই চোখের সমস্যা হয়?

Advertisement

এ ট্রিটমেন্টের মাধ্যমে আপনার মুখের হাসিই বদলে যাবে। অর্থোডন্টিক্সের পুরো নাম ‘অর্থোডন্টিক্স অ্যান্ড ডেন্টোফেসিয়াল অর্থোপেডিকস’।

অর্থোডন্টিক্স চিকিৎসা মূলত ব্রেসেস, রিটেইনার্স এবং এলাইনার্সের মাধ্যমে করা হয়ে থাকে। তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় ফিক্সড ব্রেসেস। এছাড়া রিমুভাল ব্রেসেসেরও প্রচলন আছে ব্যাপক।

অর্থোডন্টিক্স চিকিৎসার বয়স

অর্থোডন্টিক্স চিকিৎসা ১২-১৪ বছরেই শুরু করা যায়। যখন একটি শিশুর সব দুধদাঁত পরে স্থায়ী দাঁত উঠে যায়। এছাড়া বয়স বেশি হলেও করা যাবে। তবে বয়স যত বাড়বে; দাঁত ঠিক হতে সময় তত বেশি লাগবে। এ চিকিৎসার জন্য বয়স ও সমস্যাভেদে ৬ মাস থেকে ৩ বছর সময় লাগতে পারে।

Advertisement

আরও পড়ুন: দাঁত তোলার পর কী করতে হবে?

কাদের অর্থোডন্টিক্স চিকিৎসা প্রয়োজন?

অর্থোডন্টিক্স সমস্যা যেমন মিসলাইন করা দাঁত, চিবানো অসুবিধা, চোয়াল নাড়াচাড়া করা দাঁত গুরুত্ব সহকারে নেওয়া উচিত। যদি চিকিৎসা না করা হয়, তবে তা দাঁতের ক্ষয়, মাড়ির রোগ, দাঁতের এনামেল অস্বাভাবিক পরিধান ইত্যাদির মতো স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে। এছাড়া আঁকা-বাঁকা, উঁচু-নিচু, ফাঁকা দাঁত সুন্দর করার জন্য এ ট্রিটমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

অর্থোডন্টিক্স চিকিৎসা কি বেদনাদায়ক?

ব্রেসেস পরানোর পর ২-৩ দিন অস্বস্তি বা ব্যথা হতে পারে। সাধারণত একজন রোগী কেবল তখনই ব্যথা বা অস্বস্তি অনুভব করবেন, যখন একজন অর্থোডন্টিস্ট প্রথমে ব্রেসেস ফিট করেন।

আরও পড়ুন: দাঁত দিয়ে নখ কাটলে কী হয়? বন্ধের ৫ উপায়

এছাড়া ব্রেসেসের কিছু অংশ তাদের মুখের ভেতরে খোঁচা দেয় ও ব্যথার অনুভূতি হতে পারে। ওয়াক্স ব্যবহার করতে হতে পারে। তবে এ ব্যথা দীর্ঘদিন থাকে না। আর যদি হয় তাহলে ডেন্টিস্টকে বললে তিনি পরবর্তী চিকিৎসা দেবেন।

চিকিৎসা খরচ কেমন?

অর্থোডন্টিক চিকিৎসা সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। এটি দাঁতের সৌন্দর্য বাড়ানোর জন্য বর্তমানে দেশেও খুব জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশে একক চোয়ালের ব্রেসেসের দাম ৫০ হাজার থেকে ২ লাখ টাকা।

আর উভয় চোয়ালের ব্রেসেসের জন্য বাংলাদেশে ১ লাখ থেকে শুরু করে সাড়ে ৩ লাখ টাকা লাগতে পারে। তবে দাঁতের ডাক্তার, দাঁতের অবস্থা ও এলাকার ওপর নির্ভর করে খরচ পরিবর্তিত বা কমবেশি হতে পারে।

জেএমএস/এসইউ/এএসএম