জাতীয়

লিবিয়ায় ঘূর্ণিঝড়ের পর বন্যায় ৬ বাংলাদেশির মৃত্যু

লিবিয়ায় ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে সৃষ্ট বন্যায় ছয় বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর দেরনায় আরও কিছু বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

বুধবার (১৩ সেপ্টেম্বর) লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতি থেকে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন: লিবিয়ায় পাল্লা দিয়ে বাড়ছে লাশের সারি

এতে বলা হয়, লিবিয়া প্রবাসী বাংলাদেশিসহ সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তাণ্ডবে লিবিয়ার পূর্বাঞ্চল বিশেষ করে দারনা, সাহাত, আল-বাইদা, আল-মার্জ শহর ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিবৃষ্টির কারণে দারনা বাঁধ ধসে বন্যায় কয়েক হাজার মানুষ নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

এছাড়া আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। এমতাবস্থায় দারনা শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবস্থা জানার জন্য দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ উদ্ধার কার্যক্রমে নিয়োজিত স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

আরও পড়ুন: লিবিয়ায় বন্যাদুর্গত মানুষের জন্য ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে দারনা শহরে বসবাসরত ছয় বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্য থেকে চারজনের প্রাথমিক পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন রাজবাড়ি জেলার শাহীন ও সুজন এবং নারায়ণগঞ্জ জেলার মামুন ও শিহাব। তবে দূতাবাসের পক্ষ থেকে এখন পর্যন্ত বাকি দুজনের পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

Advertisement

আরও পড়ুন: লাশের গন্ধে ভারী লিবিয়ার আকাশ, দেওয়া হচ্ছে গণকবর

এছাড়া দারনা শহরে বসবাসরত আরও কিছু সংখ্যক বাংলাদেশি নিখোঁজ থাকার আশঙ্কা করা যাচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত এবং নিখোঁজ প্রবাসীদের তথ্য জানাতে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. রাসেল মিয়ার (+২১৮৯১৮৫৮০৯৮৯) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

আইএইচআর/জেডএইচ/জিকেএস