ফিচার

৫ ফুট ৮ ইঞ্চি লম্বা ‘মুলেট’ চুল এই নারীর

লম্বা চুলের রেকর্ড এর আগে অনেকেই অর্জন করেছেন। তবে মুলেট চুলের রেকর্ড গড়ার অতীত খুবই কম। এবার ৫৮ বছর বয়সী তামি মানিস সবচেয়ে লম্বা ‘মুলেট’ চুলের জন্য বিশ্ব রেকর্ড গড়েছেন। যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের বাসিন্দা তিনি। ১৯৯০ সালের ৯ ফেব্রুয়ারির পর আর কখনো চুল কাটেননি তিনি।

Advertisement

৩৩ বছরে তার ‘মুলেট’ চুলের দৈর্ঘ্য হয়েছে ৫ ফুট ৮ ইঞ্চি। অনেকেই ‘মুলেট’ চুলের সঙ্গে পরিচিত নয়। হয়তো নামটা অপরিচিত হবে এর আসল পরিচয় জানলে অবশ্যই চিনতে পারবেন। মুলেট হচ্ছে চুল রাখার একটি ধরন। কপালের উপরিভাগ ও পাশের চুল ছোট রেখে পেছনের চুলে বেশ কয়েকটি স্তর দিয়ে বড় রাখার ধরনকে মুলেট বলা হয়।

আরও পড়ুন: দাড়ি দিয়ে গাড়ি টেনে রেকর্ড

কিশোরী বয়স থেকেই মুলেট রাখা শুরু করেন। আশির দশকের জনপ্রিয় মার্কিন ব্যান্ড ‘টিল টুয়েসডে’-এর এক গানের ভিডিও থেকে তিনি এই অনুপ্রেরণা পেয়েছিলেন। লম্বা মুলেট আছে, এমন ব্যক্তিদের নিয়ে যুক্তরাষ্ট্রে মুলেট চ্যাম্পিয়নশিপ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত বছর এই প্রতিযোগিতায় নারীদের মধ্যে দ্বিতীয় হন তামি। এর কিছুদিন পরই জানতে পারেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ মুলেট নামে বিশেষ ক্যাটাগরি করেছে।

Advertisement

বিষয়টি জানার পরই আবেদন করেন তামি মানিস। গিনেস কর্তৃপক্ষ বিষয়টি যাচাই করে সম্প্রতি তাকে এই স্বীকৃতি দিয়েছে। এখন বিশ্বের সবচেয়ে লম্বা মুলেট চুলের রেকর্ডটি তামির ঝুলিতে।

এই চুল নিয়ে নানান সময় বিব্রতকর পরিস্থিতিতে পরেছেন। তবে ভালো অভিজ্ঞতাও আছে এই চুল নিয়ে। তামি জানান, চুল লম্বা রাখার ফলে অন্য রকম এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন তিনি। সবচেয়ে অদ্ভুত ব্যাপার হচ্ছে লোকজন তাকে এজন্য বহু বছর ধরে মনে রেখেছে। এমন মানুষের সঙ্গেও দেখা হয়েছে, যারা ২০ বছর পরও তামিকে চিনতে পেরেছেন, তার চুলের ধরনের জন্য।

তামির মতে, চুল লম্বা হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জিন। তবে যত্ন ও পরিচর্চা আপনার চুলকে করতে পারে ঘন এবং লম্বা। তার চুলের যত্নে শ্যাম্পু এবং কন্ডিশনারসহ চুলের বিভিন্ন অর্গানিক পণ্য ব্যবহার করেন। তিনি সপ্তাহে একবার চুল শ্যাম্পু এবং কন্ডিশনার করেন। এরপর টিস্যু দিয়ে খুব ভালোভাবে মুছে নেন, যাতে এটি ভেজা থাকে না। সাধারণত তিনি মুলেট চুলগুলোতে বেণি করে রাখেন। কারণ তার মুলেটটি তার থেকেও লম্বা।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

Advertisement

কেএসকে/জেআইএম