অর্থনীতি

নারায়ণগঞ্জের কদমরসুল সেতু নির্মাণে বাড়লো সময়-ব্যয়

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর ওপর কদমরসুল সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ও সময় বাড়ানো হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রথমে ৫৯০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হলেও এখন ব্যয় বেড়ে ৭৩৫ কোটি টাকা করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্প বাস্তবায়নে ব্যয় ও সময় বাড়ানোর অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ ইমদাদউল্লা মিয়ান এবং আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন, পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকী, এ কে এম ফজলুল হকসহ অনেক উপস্থিত ছিলেন।

মূল অনুমোদিত প্রকল্পটি জুলাই ২০১৮ হতে জুন ২০২২ মেয়াদে বাস্তবায়নের কথা ছিল। এরপরে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে মেয়াদ বৃদ্ধি জুলাই ২০১৮ হতে জুন ২০২৫ মেয়াদ করা হয়। নতুন করে জুলাই ২০১৮ হতে জুন ২০২৬ নাগাদ মেয়াদ বাড়ালো হলো।

Advertisement

প্রকল্পের উদ্দেশ্য: নারায়ণগঞ্জ জেলার শীতলক্ষ্যা নদীর দুই পাড়ের যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন করা, সিটি করপোরেশনের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা দ্রুততম ও নিরাপদ করা এবং স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।

প্রধান কার্যক্রম: নদীর ওপর ১ হাজার ৩৮৫ মিটার ব্রিজ নির্মাণ, সাড়ে ৩ কিলোমিটার এপ্রোচ রোড, ৪ দশমিক ৯৩ একর ভূমি অধিগ্রহণ, জিপ-একটি মোটরযান ও ৪টি মোটরসাইকেল কেনা হবে।

প্রকল্প সংশোধনের কারণ: ডিজাইন পরিবর্তন, পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় বৃদ্ধি, এলজিইডির হালনাগাদ রেট শিডিউল অনুয়াযী ব্যয় প্রাক্কলন ও ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ বৃদ্ধি পাওয়ায় প্রকল্পে ব্যয় ও মেয়াদ বাড়ানো হয়েছে।

একনেক সভা জানায়, প্রকল্পটির আওতায় প্রস্তাবিত সেতু নির্মিত হলে নারায়ণগঞ্জ জেলার শীতলক্ষ্যা নদীর দুই পাড়ের যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনসহ সিটি করপোরেশনের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা সুষ্ঠু ও নিরাপদ করা সম্ভব হবে।

Advertisement

এমওএস/এমএএইচ/এমএস