দেশজুড়ে

খসে পড়েছে সেতুর পাটাতনের পলেস্তারা, বড় দুর্ঘটনার আশঙ্কা

 

চট্টগ্রামের মিরসরাইয়ে একটি সেতুর পাটাতনের পলেস্তারা খসে পড়েছে। সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে উপজেলার মঘাদিয়া ইউনিয়নের মোয়াজ্জেম ফকির সড়কে খন্তাকাটা খালের ওপরে নির্মিত ওই সেতুটি। ঝুঁকি জেনেও এই সেতু দিয়ে চলাচল করছে স্কুল-কলেজের শিক্ষার্থী, এলাকাবাসীসহ শত শত যানবাহন। দ্রুত এর সংস্কার বা পুনর্নির্মাণ না করলে যেকোনো সময় ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা।

Advertisement

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ২৯ বছর আগে মিরসরাইয়ের মঘাদিয়া ইউনিয়নের হাসিমনগর ও তিনঘরিয়াটোলা এলাকার মোয়াজ্জেম ফকির সড়কে খন্তাকাটা খালের ওপর নির্মাণ করা হয় প্রায় ১৫ মিটার দৈর্ঘ্যর এ সেতুটি। বর্তমানে এর পাটাতন ও রেলিংয়ের পলেস্তারা খসে পড়ে লোহার রড় বের হয়ে গেছে। প্রতিনিয়তই বাড়ছে এর ভাঙন। বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ফাটল। এর মধ্যে জীবন ও জীবিকার প্রয়োজনে বাধ্য হয়েই এই সেতু দিয়ে চলাচল করছে আশপাশের গ্রামগুলোর শিক্ষার্থীসহ শত শত মানুষ।

আরও পড়ুন: ৫ বছর পর ফের ভাঙলো বেইলি ব্রিজ, বালুভর্তি ট্রাক পানিতে

এলাকার বাসিন্দা নুর হোসেন ও ওবায়দুল হক জানান, প্রায় ২৯ বছর আগে নির্মিত এই সেতু দিয়ে স্কুল, কলেজ, মাদরাসা শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ ও ভারী যানবাহন চলাচল করে। কিন্তু সেতুটি ঝুঁকিপূর্ণ জেনেও স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংস্কার বা পুনর্নির্মাণে উদ্যোগ নিচ্ছে না। এতে করে যেকোনো সময় সেতুটি ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

Advertisement

১১ নম্বর মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার বলেন, আমার ইউনিয়নের খন্তাকাটা খালের ওপর নির্মিত পুরনো ঝুঁকিপূর্ণ সেতুটি সংস্কার বা পুনর্নির্মাণের জন্য চার বছর আগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বরাবরে প্রস্তাবনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে মিরসরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. আলমগীর হোসেন জানান, মঘাদিয়া ইউনিয়নের ঝুঁকিপূর্ণ ব্রিজটি নির্মাণের জন্য প্রস্তাবনা দেওয়া হয়েছে। বরাদ্দ পেলে অগ্রাধিকার ভিত্তিতে আগামী অর্থ বছরে সংস্কার বা পুনর্নির্মাণ কাজ করা হবে।

জেএস/জিকেএস

Advertisement