আইন-আদালত

যুবলীগ নেতা জামাল হত্যা: আসামি মাসুদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

কুমিল্লার দাউদকান্দিতে আলোচিত যুবলীগ নেতা জামাল হত্যা মামলার আসামি মো. মাসুদের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে মাসুদের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল দায়ের করতে বলা হয়েছে। এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৬ অক্টোবর দিন ধার্য করে দিয়েছেন আদালত।

Advertisement

সোমবার (১১ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী। আসামির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি।

গত ৩১ আগস্ট আলোচিত যুবলীগ নেতা জামাল হত্যা মামলার তথ্য গোপন করে হাইকোর্ট থেকে জামিন নেন আসামি মো. মাসুদ। এর তিনদিন পরই কারাগার থেকে মুক্তি পান তিনি। এ জামিন আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

Advertisement

গত ১১ মে মালদ্বীপ পালানোর সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে আটক হন মাসুদ। তিনি দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদের ছোটভাই। দাউদকান্দির গৌরীপুর বাজারে যুবলীগ নেতা জামাল হোসেন হত্যার মামলার ১০ নাম্বার আসামি এ মাসুদ।

গত ৩০ এপ্রিল দাউদকান্দির গৌরীপুর বাজারে যুবলীগ নেতা জামাল হোসেনকে বোরকা পরে প্রকাশ্যে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনায় আলাদা কয়েকটি অভিযানে একজন শ্যুটারসহ মোট ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ ও র্যাব বাহিনী। এছাড়া ছাত্রলীগ নেতা মাজহারুল হক সৈকতের কাছ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত দু’টি পিস্তল ও একটি রিভলবার উদ্ধার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এ মামলায় কয়েকজন আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দিও রয়েছে।

এফএইচ/এমএএইচ/জেআইএম

Advertisement