জাতীয়

জাতীয় নির্বাচনের তফসিলের পর নতুন ভোটার নয়

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বন্ধ হয়ে যাবে নতুন ভোটার কার্যক্রম। তার মানে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর আর নতুন কাউকে ভোটার করা হবে না।

Advertisement

সম্প্রতি নির্বাচন কমিশনের আগস্ট মাসের মাসিক সমন্বয় সভায় এ তথ্য জানান জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবির।

এনআইডি মহাপরিচালক জানান, মাঠ পর্যায় থেকে ভোটার তালিকা হালনাগাদ কাজের জন্য বিভিন্ন খাতে অতিরিক্ত অর্থের চাহিদা পাওয়া যাচ্ছে। চাহিদাপত্রগুলো যাচাই-বাছাই করে আগস্ট মাসের মধ্যে মাঠ পর্যায়ে বরাদ্দ প্রদান সম্ভব হবে।

তিনি জানান, মৃত ভোটারদের ওয়ারিশদের নিকট স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের ফরম্যাট ও রেজিস্টারের নমুনা মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়েছে। নির্দেশনা মোতাবেক স্মার্ট এনআইডি কার্ড বিতরণ করে প্রতিমাসে এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দিতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করেন তিনি।

Advertisement

এনআইডি ডিজি আরও জানান, নতুন ভোটার অন্তর্ভুক্তি একটি চলমান প্রক্রিয়া। সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত যেসব ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করা হবে, তা সঙ্গে সঙ্গে সার্ভারে আপলোড করতে হবে। এনআইডি সেবা সংক্রান্ত সব কার্যক্রম দ্রুত নিষ্পত্তি করা প্রয়োজন।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর ভোটের আগ পর্যন্ত নতুন ভোটার অন্তর্ভুক্তি বন্ধ থাকবে বলেও জানান এনআইডি প্রধান।

এমওএস/এমকেআর/জিকেএস

Advertisement