আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

নিরাপত্তার চাদরে ঢাকা হচ্ছে দিল্লিকে

জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বনেতারা। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হবেন বাইডেন। দিল্লি পৌঁছাবেন শুক্রবার।

ষড়যন্ত্র সত্ত্বেও দ্রুত গতিতে এগোচ্ছে ইরান: রাইসি

Advertisement

ইরান আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রেও দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এ কথা বলেছেন। দক্ষিণ খোরাসান প্রদেশ সফরকালে মসজিদের ইমামদের এক সমাবেশে তিনি এ কথা বলেন।

চাহিদা কমায় চীনের আমদানি-রপ্তানিতে পতন

বৈশ্বিক চাহিদা কমার কারণে চীনের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়েছে। এক বছর আগের তুলনায় চলতি বছরের আগস্টে দেশটির আমদানি-রপ্তানি কমেছে উল্লেখযোগ্য হারে। এতে চাপ বাড়ছে চীনের ধীর অর্থনীতিতে।

যুক্তরাষ্ট্রে মাংসখেকো ব্যাকটেরিয়ার আক্রমণে ১২ জনের মৃত্যু

Advertisement

যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর এক ব্যাকটেরিয়ার আক্রমণে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে স্বাস্থ্য সতর্কতা জারি করেছে দেশটির রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দ্য সেন্টার ফর ডিজিজ অ্যান্ড প্রিভেনশন। এতে সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসকদেরও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। শুক্রবার (৭ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

দিল্লিতে কোথায় থাকবেন বাইডেন-ট্রুডো-ঋষি সুনাক?

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আসন্ন জি২০ সম্মেলনে যোগ দেবেন বিশ্বের শীর্ষ নেতারা। এবারের জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করছে ভারত। বছরজুড়ে দেশটির বিভিন্ন প্রান্তে জি২০ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে একাধিক বৈঠক হয়েছে। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মূল সম্মেলন হতে যাচ্ছে।

সৌরজগতে নতুন গ্রহ, আকার পৃথিবীর মতো

সৌরজগতের শীতলতম গ্রহ নেপচুনের ঠিক পিছনে কুইপার বেল্টে লুকিয়ে থাকতে পারে নতুন একটি গ্রহ। ধারণা করা হচ্ছে, এটির আকারে আমাদের পৃথিবীর মতো হলেও ভর ও আয়তনে কয়েকগুণ বড় হতে পারে। এটির ভর পৃথিবীর তুলনায় দেড় থেকে তিনগুণ বেশি হবে। গ্রহটির অবস্থান সূর্য থেকে ৫০০ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট (প্রায় ১৫ কোটি কিলোমিটার বা ৯ কোটি ৩০ লাখ মাইল) দূরে হতে পারে।

বাংলাদেশে ডেঙ্গুর বিস্তারে বড় বিপদের হাতছানি

নিজেদের ইতিহাসে ভয়াবহতম ডেঙ্গু প্রাদুর্ভাবের সঙ্গে লড়ছে বাংলাদেশ। মশাবাহিত এই রোগে দেশে চলতি বছর এখন পর্যন্ত সাড়ে ছয়শর বেশি মানুষ মারা গেছে, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩০ হাজারের বেশি। বাংলাদেশে ডেঙ্গুর এমন ভয়াবহ বিস্তারের জন্য জলবায়ু সংকট এবং এল নিনো আবহাওয়া পরিস্থিতি দায়ী বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা। এটিকে ভবিষ্যতে আরও বড় বিপদের হাতছানি বলে মন্তব্য করেন তারা।

ইউক্রেনে রুশ হামলায় শিশুসহ নিহত ১৭

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলের একটি শহরের বাজারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে এক শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েক মাসের মধ্যে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যে কারণে রেমিট্যান্স কমছে বাংলাদেশে

বাংলাদেশে হঠাৎ করেই রেমিট্যান্স কমতে শুরু করেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য থেকে জানা গেছে, গত আগস্টের শেষে প্রায় ১৬০ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। অথচ গত বছর একই সময়ে রেমিট্যান্স এসেছিল ২০৩ কোটি ডলার। অর্থাৎ গত বছরের তুলনায় চলতি বছরের আগস্টে রেমিট্যান্স কমেছে ২১ দশমিক ৪৮ শতাংশ।

জি-২০ নৈশভোজে যাচ্ছেন মমতা, শেখ হাসিনার সঙ্গে বৈঠকের আশা

জি-২০ সম্মেলনের নৈশভোজে অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর আমন্ত্রণে সেখানে যাচ্ছেন তিনি। এই অনুষ্ঠানের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মমতার বৈঠক হতে পারে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসএম/জেআইএম