সাহিত্য

সুশান্ত সরকারের তিনটি কবিতা

একদিন সবাই কবি হয়ে যাবো

Advertisement

একদিন আমরা সবাই কবি হয়ে যাবোকেউ হবো প্রেমের কেউবা স্বপ্ন দেখার কেউ হবো আশার কেউবা ভালোবাসার

কেউবা হবো মানবতারকেউবা নিপীড়িত-নিগৃহীত জনতারসবাই কবি হয়ে যাবো অন্ধকার থেকে আলো, শূন্য থেকে মহাশূন্যে অবাধ বিচরণ হবে কবিদেরকবিদের শব্দে শব্দেজয়গান হবে জীবনের।

****

Advertisement

শিখেও শিখিনি

আপনাকে আমি ভালোবাসি আগামীতেও ভালোবাসবো এ ব্যাপারে নেই কোনো সন্দেহ, কারণ আপনার কাছ থেকেই শিখেছি কীভাবে সমুদ্রে হাঁটবোআমি শিখেছি রং পরিবর্তন করতেআমি শিখেছি মুখ মুখোশে ঢাকতে আপনাকে আমি চাই শ্রদ্ধার জায়গাতেই রাখতে আপনিই যে শিখিয়েছেন মেকি হাসি হাসতে।

হ্যাঁ, শেখা আপনার কাছ থেকেই!মানুষকে কীভাবে অকারণ অপমান করতে হয়।কীভাবে মানুষকে টেনে নিচে নামাতে হয় হ্যাঁ, আমি শিখেছি আপানার থেকেইনিজের জায়গা স্বচ্ছ রাখতে হয়শিখেছি প্রতিমুহূর্তে নাটক করেকীভাবে বেঁচে থাকা হয়। শিখেছি অন্যের হক মেরে কীভাবে পাহাড়ের চূড়ায় বসে থাকা যায়।

বিশ্বাস করুন বা না করুন আপনাকে অবশ্যই মাথায় রেখেছি। তবে একটা জিনিস পারিনি কোনোভাবেই আমি পারিনিআপনার শেখানো দর্শন বাস্তবিক জীবনে প্রয়োগ করতে কারণ আমি যে এই জীবনচলায় মিথ্যা শিখিনিনিজেকে কখনো বড় ভাবিনিকখনো মুখকে আমি মুখোশ করতে পারিনিআপনার মতো দ্বৈত চরিত্র আমি শিখতে পারিনিমাথায় তুলে দিয়ে নিচ থেকে মই সরিয়ে নেওয়ারকৌশল আমি শিখতে পারিনি, সত্যিই পারিনিমুখে এক অন্তরে আরেক হতে পারিনি।অবশেষে আপনার কাছে ক্ষমা চেয়ে নেবোএ কারণে যে, আপনার সব শিক্ষা আমি নিতে পারিনিযা কখনো পারবোও নাকারণ আমি যে আমাতেই চলিআমি জীবনের কথা বলি...

Advertisement

****

উঠে দাঁড়াও

কর্মেই সম্ভাবনা উন্মোচিত হয়উদ্ভাসিত হয় আলোঅবগাহন সেরে এই আলোকেনিজেকেই তৈরি করোউঠে দাঁড়াও, আলোকিত হওহয়তোবা তোমার পাশে এখন নেই কেউ নেই খোঁজ নেবার মতো কারো সময়হারিয়ে ফেলেছো তুমি সুসময়ের সুজনদের।যখনই তোমার বেকায়দায় পড়ে যাবার খবর পেয়েছে,ততক্ষণে মঙ্গলযাত্রা শুরু হয়েছে অনেকেরই হৃদয়ে।শুধু তুমি দাঁড়িয়ে উঠতে পারোনি বলে!

কি অবাক লাগছে!মোটেই অবাক হওয়ার বিষয় নয়অহরহ ঘটছে এমন বন্ধুমহল কিংবা অন্তরঙ্গ কোনো দৃশ্যপটে, নিয়তই...

যে পাখিরা সারি সারি সুরেলা কণ্ঠে উড়ে উড়ে চলেতারা যদি কখনো ছন্দহীন হয়, বিচ্যুত হয় নিজস্ব গতিপথ থেকে,থমকে কি যায় না স্বাভাবিকতা!ইঙ্গিত কি দেয় না বিচ্ছিন্নতা!ঠিক তেমনই যারা বুঝে ফেলে তোমার বিপদে পড়ে যাওয়ার সম্ভাবনাতারা মুখ লুকিয়ে নেয় এড়িয়ে যাবার ছলে

এখানেই শেষ নয়,যদি কখনো ফিরে আসে তোমার সম্ভাবনা প্রতিষ্ঠিত হবার, উজ্জীবিত হবারআসবে তোমার বন্ধুরা ভালোবাসার জয়গান গেয়ে।

বলবে, ‘বন্ধু প্রথম যেদিন তোমায় দেখেছি; সেদিনই মনে হয়েছে তুমি অনেক বড় হবে!

এসইউ/জিকেএস